জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

লাউ খেতে হবে না, এবার লাউ দিয়ে বানিয়ে ফেলুন পনির, আঙুল চাটবেন, রইল রেসিপি

লাউ খেতে ভালোবাসেন না এমন অনেকেই আছেন। বিশেষত বাড়ির ছোটরা, লাউ দেখলেই তাদের মুখ ব্যাজার। তবে এই গরমে শরীর অত্যন্ত উপকারী লাউ। শরীরে জলের ভারসাম্য বজায় রাখতে, পরিপাকতন্ত্র সঠিক রাখতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, হৃদরোগের ঝুঁকি কমাতে বিশেষভাবে উপকারী লাউম ফলে লাউ তো খেতেই হবে কিন্তু কিভাবে? কখনও লাউ দিয়ে পনির বানিয়ে খেয়েছেন? খেতে কিন্তু একবারেই পনিরের মতো কেউ ধরতেই পারবে না এই পনির দুধের নয় বরং লাউ দিয়ে তৈরি। তাহলে চলুন চটজলদি জেনে নেওয়া যাক কিভাবে বানানোর লাউ দিয়ে পনির।

উপকরণ:

লাউয়ের পনির বানানোর জন্য প্রয়োজন পড়বে- অর্ধেক লাউ, ময়দা বা চালের গুঁড়ো, ১ চা চামচ দই, ১-২ চা চামচ দুধের পাউডার, ২ চিমটে খাওয়ার সোডা, পরিমাণ অনুযায়ী লবণ

প্রণালি:

সবার প্রথমে অর্ধেক একটি লাউ নিয়ে সেটির খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। তারপর লাউটাকে ছোট ছোট টুকরো করে কেটে নিয়ে দিয়ে দিন মিক্সিতে। এবার লাউটাকে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন লাউয়ের পেস্টে যেন একদম দানা না থাকে। এরপর একটি লাউয়ের পেস্টটিকে ঢেলে নিন একটি বাটিতে।

তারপর লাউয়ের পেস্টটিতে দিয়ে দিন ময়দা বা চালের গুঁড়ো, ১ চক দই, দুধের পাউডার, ২ চিমটে খাওয়ার সোডা এবং পরিমাণ অনুযায়ী নুন। এবার লাউয়ের পেস্টটার সঙ্গে। সমস্ত উপকরণগুলো ভালো করে মিশিয়ে নিন। তবে এক্ষেত্রে একেবারেই কিন্তু জল ব্যবহার করা চলবে না। এবার একটি ছড়ানোর প্লেটে ঢেলে নিন এই মাখানো পেস্টটি।

এবার স্প্যাচ্যুলা দিয়ে মিশ্রণটি সমান করে নিন। তারপর একটি কড়াই বা ছড়ানো বাসন জল ঢেলে দিয়ে এবার একটি স্ট্যান্ড বসান। এবার মিশ্রণের প্লেটটি দিয়ে ঢেকে ১৫-২০ মিনিট মাঝারি আঁচে ভাপে হতে দিন। ১৫ মিনিট পর ঢাকনা খুলে ঠান্ডা করে নিন। এরপর মিশ্রণটিকে পনিরের আকারে সাইজ করে কেটে নিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের পনির। যেভাবে পনির রান্না করেন সেইভাবেই রান্না করুন আঙুল চেটে ঝানে সবাই।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।