Food

বাসন্তী বা কাশ্মীরি নয়, বাড়িতেই বানিয়ে নিন আমের পোলাও, রইল রেসিপি

বাঙালি আগাগোড়াই খাদ্যরসিক। নিত্যনতুন রান্না খেতে ভালোবাসেন সকলেই। পোলাওয়ের ক্ষেত্রেও তার অন্যথা হয়না। বাসন্তী থেকে কাশ্মীরি পোলাও, নানান উপকরণ দিয়ে তৈরি হয়ে যায় আপনাদের সকলের প্রিয় পোলাও। তবে আম দিয়ে পোলাও খেয়েছেন এখনও? তবে শুধু আম নয়, আপেল, লেবু, আনারস, আঙুর, খেজুর সহ বিভিন্ন ফল এবং ড্রাই ফ্রুটস দিয়েই এবার বানিয়ে নিন। আম দিয়ে এই পোলাও তৈরি হয় বলে একে অনেকেই আম পোলাও বলে ডাকেন। তাহলে চলুন আর দেরি না করে চটজলদি জেনে নিন কিভাবে বানাবেন এই আমের পোলাও।

উপকরণ:

নবরত্ন পোলাও বানাতে লাগবে পোলাওয়ের চাল, কাঁচালঙ্কা, পাকা আম, লেবু, আপেল, আনারস, খেজুর, আঙুর, কাজুবাদাম, কিশমিশ, কাঠবাদাম, সামান্য পরিমাণে গোপাল জল, রং, সামান্য ঘি, দুধ, স্বাদ অনুযায়ী লবণ, প্রয়োজন অনুযায়ী গরম জল। তবে এক্ষেত্রে চালের পরিমাণ অনুযায়ী বাকি উপকরণগুলো নিয়ে নিতে হবে। যেমন ৫০০ গ্রাম চালের সঙ্গে অন্তত ২ টো পাকা আম, ১টা লেবু, ১ টা আপেল, ২০গ্রাম আঙুর, অন্তত ৫০ গ্রাম আনারস, ২০ গ্রাম খেজুর, ১০-১৫টা কাজুবাদাম, ১ চামচ কিশমিশ, ৫-৬ টি কাঠবাদাম

প্রণালি:

প্রথমে একটি প্যান নিয়ে তাতে পরিমাণ অনুযায়ী জল এবং প্রয়োজন অনুযায়ী লবণ দিয়ে তাতে দিয়ে দিন পোলাওয়ের চাল। এরপর চাল আধা সেদ্ধ হয়ে গেলে আঁচ কমিয়ে চালের থেকে জল ঝরাতে দিয়ে দিন। অন্যদিকে পাকা আম, আঙুর, আপেল, খেজুর, লেবু এবং আনারস ভালো করে ধুয়ে নিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন।

তারপর প্যানে দিয়ে দিন আধ কাপ ঘি। ঘি গরম হয়ে গেলে প্রথমে কিশমিশ এবং কাজুবাদাম হালকা করে ভেজে তুলে নিন। এরপর আগে থেকে টুকরো করে রাখা ফলের টুকরোগুলো প্যানে দিয়ে দিন এবং সামান্য চিনি ছড়িয়ে হালকা করে ভেজে তুলে রাখুন একটি পাত্রে। তারপর প্যানে আরও খানিকটা ঘি দিয়ে দিন। ঘি গরম হয়ে গেলে আগে থেকে আধা সেদ্ধ করে জল ঝরিয়ে রাখা চাল দিয়ে দিন।

এবার ঘিয়ের সঙ্গে চাল ভালো করে নাড়তে থাকুন। বাসন্তী রং রাখতে চাইলে প্যানে দিয়ে দিন সামান্য রং। এছাড়াও পোলাওটি একটু ঝাল ঝাল বানাতে চাইলে প্যানে কয়েকটি কাঁচালঙ্কা চিরে দিয়ে দিন। এবার আগে থেকে ভেজে রাখা বাদাম দিয়ে দিন। এরপর তরল দুধে চিনি দিয়ে ১০-১৫ পনেরো মিনিটের জন্য দম দিয়ে দিন। তারপর ঢাকনা খুলে গোপাল জল এবং টুকরো করে রাখা ফল দিয়ে বাদাম-দুধের মিশ্রণ চালের মধ্যে দিয়ে দিন। এবার সবটা হালকা করে মিশিয়ে নিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের নবরত্ন পোলাও।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।