Food

চকলেট কিংবা কাঁচালঙ্কা নয়, এবার বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলুন মুড়ির রসগোল্লা! রইল রেসিপি

বাঙালিদের সঙ্গে রসগোল্লার সম্পর্ক বহু যুগের। নরম, তুলতুলে রসগোল্লা খেতে ভালোবাসেন না এমন বাঙালি তো দূর অবাঙালিও খুব কম আছেন। বিয়ে বাড়ি হোক বা উপনয়ন কিংবা জন্মদিন বাঙালির অনুষ্ঠান যাকে ছাড়া অসম্পূর্ণ সেটা ঠিক রসগোল্লা। বাঙালি বাড়িতে রসগোল্লা খাওয়ার চল যেমন আছে তাকে নিয়ে গল্পও কম নেই। বাঙালিদের মধ্যে এত আহ্লাদ খুব কম খাবার নিয়েই রয়েছে। তবে বাড়িতে ছানা মাখা রসগোল্লা বানানো খুব সহজ কাজ নয়। কিন্তু মুড়ি দিয়ে খুব সহজেই রসগোল্লা বানিয়ে ফেলতে পারবেন আপনি। রইল রেসিপি।

Table of Contents

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে এই মুড়ির রসগোল্লা বানানোর জন্য। প্রয়োজন পড়বে – ১ কাপ মুড়ি, ১ কাপ দুধ, ২ টেবিল চামচ ময়দা, ২ কাপ জল, ১/৪ কাপ গুঁড়ো দুধ, ৪ টি এলাচ, ১ কাপ চিনি, ১ টেবিল চামচ ঘি

প্রণালি:

প্রথমেই একটি পাত্রে দুধটা ঢেলে নিয়ে গ্যাসে বসিয়ে ভালো করে জ্বাল দিয়ে ঘন করে নিন। এবার মুড়িগুলো শুকনো কড়াইয়ে একটু নাড়াচাড়া করে নিন। মুড়িগুলো ভালো করে ভাজা হয়ে গেলে তারপর মিক্সিতে ঘুরিয়ে গুঁড়ো করে নিন। এরপর ভালো করে চালনি দিয়ে ছেঁকে নিন মুড়ির গুঁড়ো।

এরপর একটি ননস্টিকের কড়াইয়ে নিয়ে তাতে দিয়ে দিন দুধ। দুধ খানিকটা গরম করে নিয়ে কড়াইয়ের মধ্যে একে একে দিয়ে দিন গুঁড়ো দুধ, ২ টেবিল চামচ চিনি, ময়দা, মুড়ির গুঁড়ো। এবার এই সমস্ত উপকরণগুলো ভালো করে মিশিয়ে একটি নরম মন্ডা তৈরি করে নিন। এবার সেই মন্ডা থেকে ছোট ছোট আকারে রসগোল্লার মতো গোল্লা বানিয়ে নিন।

তারপর একটি কড়াইয়ে জল গরম করে তাতে মিশিয়ে দিন এলাচ এবং চিনি মিশিয়ে পাতলা ক্রি চিনির রস তৈরি করে নিন। এরপর মানিয়ে রাখা গোল্লাগুলো চিনির রসে চুবিয়ে আট থেকে দশ মিনিট ফুটিয়ে নিন। কিছুক্ষণ পর লক্ষ্য করবেন রসগোল্লার গুলি আকারে বেড়ে গিয়ে নতুন হয়ে গিয়েছে। তাহলেই বুঝবেন তৈরি আপনাদের মুড়ির রসগোল্লা। ঠাণ্ডা করে শেষ পাতে পরিবেশন করুন এই রেসিপিটি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।