জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

মাছ নয়, এবার কচুরির মধ্যে ভরে দিন হাঁসের ডিমের পুর, একেবারেই জমে যাবে প্রাতরাশ

ছুটির দিন হোক বা বিশেষ কোন অনুষ্ঠান, বাড়িতে থাকলেই সকালের জল খাওয়ারে সকলেই একটু লুচি, পরোটা কিংবা কচুরি খেতে মন চায়। ডায়াবেটিস, কোলেস্টরল, ক্যালোরির চিন্তার কারণে রোজ রোজ এরকমই খাওয়ার খেতে ইচ্ছা থাকলেও উপায় থাকে না। কিন্তু মাঝে মধ্যে এক আধ দিন বাড়িতে বানালে মন্দ হয়না। তবে বিশেষ করে কচুরি। ইদানিং উত্তর কলকাতার মোড়ে মোড়ে বিক্রি হচ্ছে মাছের কচুরি।

অনেকেই আবার খুব সহজেই বাড়িতেও বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু মাছের কচুরি। কিন্তু মাছের কাটা ছাড়িয়ে কচুরি বানানোর ভীষণ ধৈর্যের কাজ। তবে তার বদলে চটজলদি খুব সহজেই আপনারা বানিয়ে ফেলতে পারেন মাছের ডিমের কচুরি। খেতেও যেমন হবে সুস্বাদু বানাতেও নেই ঝুক্কি। আর তার সঙ্গে যদি হয় মিষ্টির দোকানের মতো মিষ্টি মিষ্টি আলুর তরকারি ব্যস তাহলেই জমে যাবে প্রাতরাশ। রইল রেসিপি।

উপকরণ:

হাঁসের ডিমের পুর ভরে কচুরি বানানোর জন্য প্রয়োজন পড়বে – ৪টে সেদ্ধ হাঁসের ডিম, ২৫০ গ্রাম ময়দা, ২-৩ টেবিল চামচ ছাতু, ১ টেবিল চামচ কাঁচালঙ্কা বাটা, ১ টেবিল চামচ আদা-রসুন বাটা, স্বাদ অনুযায়ী লবণ এবং সামান্য পরিমাণে চিনি এবং পরিমাণ অনুযায়ী সাদা তেল

আলুর মিষ্টি তরকারি বানানোর জন্য প্রয়োজন পড়বে – ৫-৬ টি সেদ্ধ আলু, ১ চা চামচ পাঁচফোড়ন, ৩ টেবিল চামচ আদা, ১ টেবিল চামচ কসৌরি মেথি, টম্যাটো, কাঁচালঙ্কা বাটা, ১ টা শুকনো লঙ্কা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ সর্ষের তেল, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ অনুযায়ী চিনি

প্রণালি:

সবার আগে ভালো পরিমাণে ময়ান দিয়ে ময়দা মেখে রাখুন। তারপর একটি পাত্রে সেদ্ধ ডিমগুলো নিয়ে গ্রেট করে নিন। এরপর কড়াইয়ে সাদা তেল গরম করে আদা- রসুন, কাঁচালঙ্কা বাটা আর নুন দিয়ে খানিকক্ষণ কষিয়ে নিন। তারপর গ্রেট করে রাখা সেদ্ধ ডিমগুলো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর সেই মিশ্রণে ছাতু দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। মিশ্রণটিতে পাক ধরে গেলে নামিয়ে ঠাণ্ডা করে ছোট রসগোল্লার মাপের পুর বানিয়ে নিন। তারপর পুরটি ময়দার লেচিতে ভরে কচুরির মাপের বেলে গরম তেলে লাল করে ভেজে নিন। ব্যস তাহলেই তৈরি আপনার ডিমের কচুরি।

আলুর তরকারি বানানোর জন্য প্রথমে সেদ্ধ করে রাখা আলুগুলোকে ভালো করে চটকে নিন। তারপর কড়াইয়ে তেল গরম করে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে টমেটো, আদা এবং শুকনো লঙ্কা বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর কড়াইয়ে হলুদ গুঁড়ো, পরিমাণ অনুযায়ী নুন, এবং চিনি দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এবার মশলা আর জল দিয়ে আগে থেকে চটকে রাখা আলুগুলো দিয়ে মিনিট দশেক ফুটিয়ে নিন। সবশেষে ওপর থেকে কসৌরি মেথি ছড়িয়ে দিয়ে ডিমের কচুরির সঙ্গে পরিবেশন করুন এই আলুর তরকারি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।