Food

সামনেই কাছের মানুষের জন্মদিন? চালের নয়, এই বছর কাঁঠালের পায়েস বানিয়ে চমকে দিন তাকে, রইল রেসিপি

জন্মদিন হোক বা কোন শুভ অনুষ্ঠান, বাঙালি বাড়িতে পায়েস কিন্তু মাস্ট। কিশমিশ, কাজু ব্যবহার করে তৈরি সুস্বাদু পরমান্ন খাওয়ার জন্য অপেক্ষায় থাকেন অনেকেই। পায়েস খেতে ভালোবাসেন না এমন মানুষ হাতেগোনা। তবে এই পায়েস কিন্তু নানানভাবে তৈরি করতে পারেন সকলে। চালের পায়েস, সুজির পায়েস এমনকি ছানার পায়েসও হয়ত খেয়েছেন অনেকে। কিন্তু কখনও কাঁঠালের পায়েস খেয়েছেন কি? এবার আপনাদের জন্য রইল এই নতুনত্ব পায়েসের রেসিপি।

উপকরণ:

তাহলে চলুন জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে কাঁঠালের পায়েস বানানোর জন্য। এই রেসিপিটি বানাতে প্রয়োজন পড়বে – ১ কাপ কাঁঠালের ক্বাথ, ১ লিটার দুধ, ৫০ গ্রাম গোবিন্দভোগ চাল, ৫০ গ্রাম কনডেন্সড মিল্ক, ২৫ গ্রাম কাজুবাদাম, ২ টি তেজপাতা, ২৫ গ্রাম কিশমিশ, ৫টি পেস্তা

প্রণালী:

প্রথমে কাঁঠালটিকে ভালো করে ধুয়ে কেটে নিন। তারপর কাঁঠালের কোয়াগুলো থেকে বীজ বের করে নিন। সবকটি কোয়া থেকে বীজ বের করে নিয়ে কাঁঠালের কোয়া অর্থাৎ শাসগুলো মিক্সিতে দিয়ে ভালো করে ঘুরিয়ে কাঁঠালের ক্বাথ বানিয়ে নিন। তারপর একটি পাত্রে তুলে রাখুন ক্বাথটি। তবে এক্ষেত্রে বিশেষভাবে নজর রাখতে হবে মিশ্রণটি যেন খুব মিহি হয়। এবার আরেকটি পাত্র নিয়ে তাতে ধুয়ে রাখুন গোবিন্দভোগ চাল।

তারপরই একটি ননস্টিকের পাত্রে দুধ ঢেলে নিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এরপর দুধের মধ্যে দিয়ে দিন তেজপাতা। তেজপাতা দিয়ে জ্বাল দিয়ে ঘন করে নিন দুধ। কারণ মনে রাখবেন দুধ যত ঘন হবে, পায়েসের স্বাদ ততই বাড়বে। দুধ ঘন হয়ে গেলে আগে থেকে ধুয়ে রাখা গোবিন্দভোগ চাল দিয়ে দিন দুধের মধ্যে।

আরও পড়ুন: চকলেট কিংবা কাঁচালঙ্কা নয়, এবার বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলুন মুড়ির রসগোল্লা! রইল রেসিপি

দুধ ফুটতে থাকলে তার মধ্যে দিয়ে দিন কাজুবাদাম, পেস্তা আর কিশমিশ। এরপর আগে থেকে জ্বাল দিয়ে রাখা দুধের মধ্যে কনডেন্সড মিল্ক, চিনি মিশিয়ে ফুটিয়ে নিন। মিশ্রণটি ফুটে ঘন হয়ে এলে তার মধ্যে কাঁঠালের ক্বাথ দিয়ে দিন অল্প আঁচে ভালো করে নাড়তে থাকুন। ভালো করে নাড়াচাড়া করে গ্যাস বন্ধ করে দিন। তারপর এটিকে ঠান্ডা করে ওপর দিয়ে পেস্তা আর কাজুবাদাম ছড়িয়ে নিয়ে পরিবেশন করুন কাঁঠালের ক্বাথ।

TollyTales NewsDesk