Food

গরমকাল মানেই পটল! এই সব্জি দিয়েই বানিয়ে ফেলুন দুরন্ত স্বাদের পটলের কোর্মা! রেসিপি মিস করবেন না

পরে গেছে গরমকাল। আর গরমকাল মানেই পটলের মরসুম। তবে বাড়িতে পটল দেখলেই মুখ বেজার হয়ে আসে অনেকেরই। তাহলে পটল দিয়ে এবার এমন কি বানানো যায় যা খেতে হবে অসাধারণ! পটল দিয়ে ভাজা, দর্মা তো খেয়েছেন এইবার তাহলে চলুন পটোল দিয়ে বানিয়ে ফেলা যাক একটি দারুন রেসিপি। যেটা পাতে পড়লেই বাড়িতে সকলের পাত হবে পরিষ্কার। এবার পটলের রেসিপি পটলের কোর্মা।

উপকরণ:

১ কেজি পটল, ১ চা চামচ আদা রসুন বাটা, ৩টে মিডিয়াম সাইজের পেঁয়াজ বাটা, ২ তেজপাতা,১ চা চামচ কাঁচা লঙ্কা কুচি, ৪টি এলাচ, ১ চা চামচ মৌরি, হাফ চা চামচ জিরে, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, দুটো শুকনো লঙ্কা, ২টো টমেটো বাটা, গরম মশলা, ১০০ গ্রাম দই, হলুদ গুঁড়ো, দেড় চা চামচ পোস্ত, ১ চা চামচ ধনে গুঁড়ো, হাফ চা চামচ জিরে গুঁড়ো, ধনে পাতা কুচি, ১০-১১ টা কাজু বাদাম, ঘি, পরিমাণ মতো তেল, স্বাদ অনুযায়ী লবণ, চিনি।

প্রণালি:

প্রথমে পটলগুলোকে ধুয়ে খোসা ছড়িয়ে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে তাতে দিয়ে দিন পটলগুলো। এইসময় গ্যাসের আঁচ মিডিয়াম রাখবেন। পটল ভাজার সময় হাফ চা চামচ হলুদ গুঁড়ো এবং পরিমাণ মতো নুন দিয়ে পটলগুলো ভেজে নিন। পটলগুলো যখন দেখবেন প্রায় ৬০% মতো রান্না হয়ে গেছে তখন পটলগুলো তুলে নিন। এরপর একটি পাত্রে পোস্ত আর কাজু বাদাম নিয়ে ১০ মিনিট এটিকে জল দিয়ে ভিজিয়ে রাখুন। এরপর একটাকে মিক্সিতে ভালো করে পেস্ট করে নিন।

এরপর কড়াইয়ে তেজপাতা, মৌরি, শুকনো লঙ্কা, এলাচ, আর জিরে দিয়ে ফোড়ন দিয়ে নিন। এরপর কড়াইয়ে দিয়ে দিন পেঁয়াজ বাটা। এবার গ্যাসের আগুনটাকে বাড়িয়ে পেঁয়াজগুলো বাদামি রঙ আসা পর্যন্ত ভেজে নিন। এরপর এতে স্বাদ অনুযায়ী লবণ, আদা রসুন বাটা, কাঁচা লঙ্কা দিয়ে কষিয়ে নিন। এরপর একটিকে একটি পাত্রে রেখে কড়াইয়ে একে একে দিয়ে দিন হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো আর ধনে গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে নিন।

এইসময় গ্যাসের আঁচ কম রাখবেন যাতে মশলাগুলো জ্বলে না যায়। এক্ষেত্রে সামান্য জলের চিটেও দিতে পারেন। এরপর মশলা থেকে তেল বেরিয়ে আসলে তাতে দিয়ে দিন টমেটো বাটা এবং দই। এরপর গ্যাসের আঁচটা কম থাকাকালীনই টমেটোগুলো valo kore কষিয়ে নিন যাতে টমেটোর কাঁচা গন্ধ না থাকে। এরপর এতে দিয়ে দিন কাজু বাদাম এবং পোস্ত বাটা। এরপর মিনিট পাঁচেক মতো রান্না করে নিয়ে তাতে দিয়ে দিন জল। এরপর ভেজে রাখা পটলগুলো দিয়ে দিন।

এরপর কড়াইয়ে দিয়ে দিন সামান্য পরিমাণ কস্তুরী মেথি আর সামান্য পরিমাণ চিনি। এরপর কড়াই ঢাকা দিয়ে সেটিকে ১০-১৫ মিনিট রান্না হতে দিন। এরপর ওপর দিয়ে ধনে পাতা কুচি, গরম মশলা আর ঘি দিয়ে নামিয়ে দিন। এরপর গরম ভাতে সঙ্গে পরিবেশন করুন এই দারুন পটলের কোর্মার রেসিপি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।