Food

আলুর দমের সঙ্গে আর লুচি নয়, স্বাদ বদলাতে বানিয়ে দেখুন পুরান পলি, রইল রেসিপি

দীপাবলিতে অনেকের বাড়িতেই রয়েছে নিরামিষ খাওয়ার চল। শুধু অবাঙালি নয়, বাঙালিদের মধ্যেও অনেকে কালীপুজোর দিন নিরামিষ খান। এবছর দীপাবলি ও দিওয়ালি একদিনে। আচ্ছা বাঙালি আলুর দম বা ছানার ডালনার সঙ্গে যদি অবাঙালি খাবার পুরান পলি কেমন লাগে? মারাঠা প্রদেশের জনপ্রিয় খাবার পুরান পলি। দেখতে অনেকটা পরোটার মতই। বানাতেও হয় পরোটার মত করেই। জেনে নিন রেসিপি।

উপকরণ: ২ কাপ ময়দা, ২ কাপ আটা, ৫ টেবিল চামচ ঘি, ১ চা চামচ মৌরি, ১/২ চা চামচ আদা গুঁড়ো, এক চিমটে জায়ফল, ১ কাপ ছোলার ডাল, ১/২ কাপ গুড়, ১/২ চা চামচ এলাচের গুঁড়ো

প্রণালী: প্রথমে আটা, ময়দা, নুন ও ঘি মিশিয়ে জল দিয়ে মেখে আধ ঘন্টা রেখে দিন। এবার ভিজিয়ে রাখা ছোলার ডাল সেদ্ধ করে নিন। খেয়াল রাখতে হবে ডাল যেন খুব ভাল করে সেদ্ধ হয়।

এরপর কড়াইতে ঘি গরম করে মৌরি ফোড়ন দিন। এবার এবার আদা গুঁড়ো, জায়ফল, ছোট এলাচের গুঁড়ো ফোড়ন দিন। সামান্য ভাজা হলেই সেদ্ধ করা ছোলার ডাল দিয়ে দিন। অল্প ভাজা হলে গুড় মিশিয়ে নিন। যতক্ষণ ডাল শুকনো হয়, ততক্ষণ নাড়তে থাকুন। চাইলে হাতও ব্যবহার করতে পারেন।

এবার ময়দা থেকে লেচি কেটে তাতে ডালের পুর দিন। তারপর যেভাবে আলুর পরোটা বানায় সেভাবেই পরোটার মত বেলে নিন। পরোটার মত করেই ভেজে নিন। ব্যস! নিরামিষ আলুর দম বা ছানার ডালনা দিয়ে এই পলি বেশ লাগে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।