Food

বাড়িতে গোটাসেদ্ধ খাওয়ার চল নেই? কিন্তু খেতে বড় মন চাইছে! রইল রেসিপি

বাঙালিদের অনেকের বাড়িতেই সরস্বতী পুজোর (Saraswati Puja) পরের দিন শীতল ষষ্ঠী পালন করা হয়। ছেলেমেয়েদের মঙ্গল কামনায় এই ব্রত পালন করেন মায়েরা। এদিন গরম খাওয়ার নিয়ম নেই। তাই সরস্বতী পুজোর সন্ধ্যায় গোটা সেদ্ধ রান্না করা হয় (Bengali Traditional Dish)

অনেক বাড়িতে গোটা সেদ্ধ রান্না করার চল নেই। কিন্তু আশেপাশের বাড়ি থেকে গোটা সেদ্ধর গন্ধ এলে নিজেকে আটকোনো মুশকিল। তবে কে গোটা সেদ্ধর নিমন্ত্রণ করে খাওয়াবে সেই আশায় না থেকে বাড়িতেই বানিয়ে নিন গোটা সেদ্ধ। রইল রেসিপি (Recipe)

উপকরণ: ছোট আলু ৬টি, কড়াইশুঁটি ৬টি, সিম ৬টি, ছোট বেগুন ৬টি, কচি পালংশাক ৬ আঁটি, শীষ পালং ৬ আঁটি, রাঙা আলু ৬টি, কাঁচা মুগডাল হাফ কাপ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ২ চা চামচ, জিরে গুঁড়ো ২ চা চামচ, ধনে গুঁড়ো ২ চা চামচ, পাঁচফোড়ন ১ টেবিল চামচ, শুকনো লঙ্কা ৩-৪টি, নুন পরিমাণ মতো, চিনি স্বাদ মতো, সর্ষের তেল ৪ টেবিল চামচ।

প্রণালী: ডাল ও সবজি ভাল করে ধুয়ে জল ঝড়িয়ে রাখুন। এবার একটি পাত্রে হলুদ, ধনে, জিরে এবং লঙ্কাগুঁড়ো জল দিয়ে গুলে নিন। এবার একটি পাত্রে সর্ষের তেল গরম করতে দিন। গরম তেলে পাঁচফোড়ন, শুকনো লঙ্কা ফোড়ন দিন। এবার এক এক করে সব সবজি দিয়ে দিন। আর দিন পরিমাণ মতো নুন আর চিনি।

সবশেষে শাক আর বেগুন দিতে হবে। রান্না করার সময় সবজি দিয়ে যে জল বের হবে তা দিয়ে গোটা রান্নাটা করা হবে। শাক-সবজি ভাজা ভাজা হয়ে এলে মশলার মিশ্রণ দিন। আলাদা করে জল দেওয়ার তেমন প্রয়োজন নেই। গোটা রান্নার নিজস্ব একটি গন্ধ আছে। সবকিছু সেদ্ধ হয়ে গেলে গন্ধ বেরোতে শুরু হবে। তরকারি মাখো মাখো হয়ে এলে গ্যাস বন্ধ করে দিন।

 

 

 

 

 

 

 

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।