Food

এবার সরস্বতী পুজোর খিচুড়ি’তে থাক আচারের ছোঁয়া! বানিয়ে দেখুন এই বিশেষ পদ

গতকাল ছিল সরস্বতী পুজো। বসন্ত পঞ্চমীর এই বিশেষ দিনে ছোট থেকে বড় সবাই মেতে উঠেছে সরস্বতী পুজোর আনন্দে। এই বছর পুজো আর ভ্যালেনটাইন্স ডে একসঙ্গে পড়েছিল। সরস্বতী পুজোয় খিচুড়ি মাস্ট! আর পুজোর দিন হোক সরস্বতী পুজোর খাওয়ানো- দায়ানো খিচুড়ি থাকবেই। আর এই বছর এবার সেই খিচুড়িতেই আসুক অভিনবত্ব। চটজলদি বানিয়ে ফেলুন নিরামিষ আচারি খিচুড়ি। তবে পেঁয়াজ রসুন দিয়ে আমিষ ভাবেও বানানো যায় এই পদ।

কী কী লাগবে? চাল ৪ কাপ, মুগের ডাল ২ কাপ, তেল আধা কাপ, আদা ২ টেবিল চামচ, জিরা ১ টেবিল চামচ, ধনে ১ চা-চামচ, হলুদ ১ চা-চামচ, মরিচগুঁড়া ২ টেবিল চামচ, যেকোনও স্বাদের আচার আধা কাপ, এলাচ ৬টি, দারচিনি ২ টুকরা, তেজপাতা ২টি, কাঁচা লঙ্কা ৭–৮টি, জল ৮ কাপ।

দেখে নিন রন্ধন প্রণালী: প্রথমেই কড়াইতে তেল গরম করে তার মধ্যে আদা, জিরা, ধনে, হলুদ, লঙ্কা, গরম মসলা দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। এরপর ১০ মিনিট মতো মাঝারি আঁচে রান্না করুন। এবার তাতে ধুয়ে জল ঝরানো চাল, ডাল দিন। ভাজুন ১ মিনিট মতো।

চাল ডাল ভাজা হয়ে গেলে এরপর তার মধ্যে দিয়ে দিন ৭ কাপ গরম জল। এবার আঁচ বাড়িয়ে ভালো করে রান্না করুন। জল ফুটে উঠলে ফের ঢাকনা দিয়ে ঢেকে কম আঁচে রান্না করুন কিছুক্ষণ। এরপর যখন দেখবেন চাল প্রায় সেদ্ধ হয়ে এসেছে, তখন দিয়ে দিন আচার। এবার চালের সঙ্গে আচার ভালো করে মিশিয়ে ওপর থেকে কাঁচা লঙ্কা ছড়িয়ে দিন। এরপর ১০ মিনিট দমে রাখুন। এরপর পছন্দের তরকারি ও বিভিন্ন ভাজা সহ গরম গরম পরিবেশন করুন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।