Food

শনিবার মানেই পনিরের ঝোল? এবার বানান পনির ডালনা, সবাই চেটে খাবে

সপ্তাহে বেশ কয়েকটি দিন বাঙালির নিরামিষ খাবারের জন্য বরাদ্দ থাকে।‌ সোম, শনি, মঙ্গল, বৃহস্পতি এই দিনগুলিতে আসলে বহু মানুষই নিরামিষ খাবার ভক্ষণ করে থাকেন। আর এই দিনগুলোতে দুপুরের রান্নার পদে ভাত, ডাল ছাড়া আর যে কি পদ রান্না করা হবে তা নিয়ে এক প্রকার চিন্তায় থাকেন গৃহিণীরা।‌ আর সেই কারণেই আজ আপনাদের সঙ্গে শেয়ার করব এমন একটি পদ যা শনিবারের জন্য একদম আদর্শ। শনিবার , মঙ্গলবার বা বৃহস্পতিবার নিরামিষ দিনে বাড়িতেই বানিয়ে ফেলুন পনিরের ডালনা।

উপকরণঃ পনিরের ৫০০ গ্রাম, আলু-২ টো, ১ টেবিল চামচ আদা বাদা, ২ টো কাঁচালঙ্কা বাটা ,২ টমেটো,১ চা চামচ সাদা জিরে, ১ টা তেজপাতা, ১ চা চামচ জিরে গুঁড়া, ১ চা চামচ কাশ্মিরী লঙ্কা গুঁড়ো, ১ টা শুকনো লঙ্কা ,৩ টে এলাচ, ৩ টে লবঙ্গ,১ টা দারচিনি ,১ চিমটি হিং, ১ চা চামচ হলুদ গুঁড়ো,স্বাদমতো নুন ও চিনি, ১ চা চামচ ঘি, প্রয়োজন অনুযায়ী সাদা বা সর্ষের তেল

রন্ধন প্রণালীঃ প্রথমেই পনিরগুলোকে কেটে নুন হলুদ দিয়ে সাদা তেলে একদম হালকা করে ভেজে তুলে নিতে হবে। এরপর আলুগুলোকে ডুমো ডুমো করে কেটে নুন হলুদ মাখিয়ে ভেজে তুলে নিতে হবে। এবার ওই তেলেই জিরে, তেজপাতা, শুকনো লঙ্কা, হিং ফোঁড়ন দিতে হবে।‌ এবার ওই তেলে দিয়ে দিন লবঙ্গ, এলাচ, দাড়চিনি ভালভাবে নাড়িয়ে আদাবাটা দিয়ে দিতে হবে, একটু ভাজা ভাজা হয়ে আসলে টমেটো কুচি দিয়ে বাকি মশলা দিয়ে কষিয়ে নিতে হবে।

এরপর স্বাদমতো নুন, চিনি দিয়ে দিতে হবে। সামান্য জল দিয়ে কষাতে হবে। কম আঁচে মিনিট পাঁচেক ফোটার পর ভাজা পনির ও আলুর টুকরো গুলো দিয়ে চাপা দিয়ে দিতে হবে।‌ মিনিট তিনেক পরে আলু নরম হয়ে গেলে তার ওপর ঘি ছড়িয়ে দিলেই তৈরি নিরামিষ পনির ডালনা।

Titli Bhattacharya