Food

ফুলকপি-মটরশুঁটি কালিয়া বানিয়ে দেখুন! বৃষ্টিতে ঠান্ডা ঠান্ডা আবহাওয়ায় সবাই আঙুল চেটে খাবে

সোম, শনি, মঙ্গল, বৃহস্পতি এই দিনগুলিতে বহু মানুষ‌ই নিরামিষ ভক্ষণ করে থাকেন। আর এই দিনগুলোতে দুপুরের রান্নার পদে ভাত, ডাল ছাড়া আর যে কি পদ রান্না করা হবে তা নিয়ে এক প্রকার চিন্তায় থাকেন গৃহিণীরা।‌ আর তাই আজ আপনাদের শেয়ার সঙ্গে শেয়ার করব এমন একটি পদ যা শনিবারের দিনের জন্য একদম পারফেক্ট। ইতিমধ্যে ইতিউতি বাজারে মিলতে শুরু করেছে ফুলকপি। পটল তো অনেকদিন খেলেন স্বাদ বদলে কিনে ফেলতে পারেন ফুলকপি। শনিবারের দিনে পেঁয়াজ, রসুন ছাড়াই বাড়িতেই বানিয়ে ফেলুন ফুলকপি-মটরশুঁটির কালিয়া।

উপকরণঃ

ফুলকপি-১টা বড় মাপের
আলু- ২টো, ডুমো করে কাটা
মটরশুঁটি-১ কাপ (ফ্রোজেন মটরশুঁটিও ব্যবহার করতে পারেন)
আদা বাটা-১চামচ
লঙ্কা বাটা-স্বাদ অনুযায়ী
টমেটো পিউরি-১ কাপ
এলাচ-৩-৪টি
তেজপাতা-২টো
জিরে-১ চামচ
জিরে গুঁড়ো-২ চামচ
হলুদ গুঁড়ো-১ চামচ
গরম মশলার গুঁড়ো-১/২ চামচ
নুন-স্বাদ অনুযায়ী
চিনি – স্বাদ অনুযায়ী
সরষের তেল- পরিমাণমতো
ঘি

রন্ধন প্রণালীঃ প্রথমেই ডুমো করে রাখা কেটে রাখা আলু, ফুলকপি ও মটরশুঁটি কিছুটা সময় নুন মেশানো গরম জলে ভিজিয়ে রাখুন। কিছুক্ষণ পর তুলে নিন।‌ এরপর একটি কড়াইতে তেল গরম করুন। আলু, ফুলকপি হলুদ মাখিয়ে লাল লাল করে ভেজে নিন। অন্যদিকে মটরশুঁটিটা একটু ভাপিয়ে নিয়ে জল ফেলে দিন। অন্যদিকে একটি পাত্রে অল্প গরম জলে লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, আদা বাটা, জিরে গুঁড়ো মিশিয়ে ভালো করে গুলে রেখে দিন।

এরপর ওই তেলেই এলাচ, সাদা জিরে, গোটা গরম মশলা ও তেজপাতা ফোড়ন দিন। এরপর দিয়ে দিন টমেটো পিউরি। এর পর একটু নুন, চিনি দিন। ভালো করে কষুন।‌ এরপর এর মধ্যে দিয়ে দিন আগে থেকে গুলে রাখা সেই মশলাগুলো। একটু কষিয়ে নিন। তারপর দিয়ে দিন আগে থেকেই ভেজে রাখা আলু ও ফুলকপি ভাপানো মটরশুঁটি। মশলার সঙ্গে ভালো করে নাড়াচাড়া করুন মটরশুঁটি, ফুলকপি ও আলু। ঝোল বানানোর জন্য ঠান্ডা জল নয় বরং দিন গরম জল। এরপর যতটা ঝোল রাখতে চান, সেই পরিমাণ জল দিন। ঝোল ঘন হলে উপর থেকে আরও কিছুটা গরম মশলা যোগ করুন। আর ছড়িয়ে দিন ঘি। ভাত পোলাও রুটি পরোটা সবকিছুর সঙ্গেই জমে যাবে ফুলকপি-মটরশুঁটির এই কালিয়া!

Titli Bhattacharya