Food

ডিম পাতুরি নয় এটা হল সিম পাতুরি! নিরামিষ হলেও শীতের গরম ভাতে জমে যাবে রবিবাসরীয় লাঞ্চ 

রবিবার মানেই কি শুধু মাংস খেতে হবে? এমন অনেক নিরামিষ পথ রয়েছে যেগুলি ক্রমাগত বাঙালির হেঁসেল থেকে হারিয়ে যাচ্ছে। সেগুলি বাঁচিয়ে রাখার দায়িত্ব আমাদের।

তাই আজ রবিবাসরীয় দুপুরের জন্যে এমন একটি রেসিপি আপনাদের জন্য শেয়ার করে রাখলাম যেটা বানালে বাড়ির সকলে মাংস ভুলে যাবে। এই রেসিপি একবার খেলে স্বাদ লেগে থাকবে সারাদিন। সিম পাতুরি আগে খেয়েছেন? শীতকালের দুপুরে গরম ভাতের সঙ্গে একেবারে আদর্শ রেসিপি এটা।

images 28

উপকরণ: ১. সিম

২. কাঁচা লঙ্কা

৩. কালো জিরে

৪. কালো সরষে, হলুদ সরষে, পোস্ত

৫. হলুদ গুঁড়ো

৬. পরিমাণ মত নুন

৭. রান্নার জন্য সরষের তেল

৮. সামান্য চিনি

পদ্ধতি: সিম ভালো করে ধুয়ে পরিষ্কার করে সিমের আগে ও পিছনের অংশ সামান্য বাদ দিয়ে মাঝের সুতোর মত অংশ কেটে বাদ দিয়ে দিন। সিম ছোট হলে সেটা গোটা রাখতে পারে , তবে বড় সিম হলে মাঝ বরাবর কেটে নিতে পারেন। মিক্সিং জারের মধ্যে দু চামচ করে কালো সরষে, হলুদ সরষে আর পোস্ত নিয়ে নিতে হবে। এর সাথেই ৩-৪টে কাঁচা লঙ্কা, আধ চামচ নুন আর সামান্য জল দিয়ে একটা মিহি পেস্ট বানান। সিম ভাজা হয়ে এলে আঁচ কমিয়ে সরষে পোস্ত পেস্ট অর্ধেকটা দিয়ে ভালো করে সিমের সাথে মিশিয়ে দিন ও হলুদ গুঁড়ো দিয়ে দিন। মশলা মাখিয়ে নেওয়া হয়ে গেলে সামান্য জল দিয়ে নেড়েচেড়ে নিয়ে ২টো চেরা কাঁচালঙ্কা দিয়ে ৫ মিনিট মত ঢাকা দিয়ে রান্না করুন। মিনিট পর ঢাকা খুলে বাকি সরষে পোস্ত পেস্ট দিয়ে আবারও একবার মিশিয়ে নিন। শেষে ২ চামচ কাঁচা সরষে তেল ঢেলে দিলেই রেডি সিম পাতুরি।

Nira