Food

বেগুনী তো খেয়েছেন! কিন্তু কখন‌ও কী পুর ভরা বেগুনী খেয়েছেন? দেখে নিন রেসিপি

যতই আমরা পোলাও মাংস, বিরিয়ানি খাই না কেন! গরম গরম ভাতে ঘি, কাঁচা লঙ্কা এবং এক টুকরো বেগুন ভাজা এনে দেয় শান্তি, এনে তৃপ্তি, জমিয়ে দেয় শীতের খাওয়ার। তবে বেগুন খাওয়ায় আমাদের সকলের আলাদা আলাদা ধরন রয়েছে কেউ পছন্দ করে বেগুন ভাঁপা, কেউ আবার বেগুন ভর্তা, বা বেগুন ফুলকপির রোস্ট তবে যে যেইভাবেই খান না কেন। বেগুন আমাদের সকলের খুব কাছেই খুব পরিচিত। তাহলে চলুন এবার বাড়িয়ে ফেলি পুর ভরা বেগুনি(Stuffed Brinjal)রেসিপি(Recipe)

তবে প্রসঙ্গত বলে রাখি বেগুন শুনতে যতই বেগুন হোকনা কেন, বেগুনে রয়েছে অনেক গুণও। যেমন বেগুনে রয়েছে ফাইবার এবং আন্টি অক্সিডেন্ট যা আমাদের শরীর থেকে টক্সিন বের করে দেয় এবং আমাদের হার্টের ধমনী ভালো রাখে যার ফলে আমাদের হার্ট অ্যাটাকের ঝুকি থেকে বাঁচায়। কোলন ক্যান্সারের প্রতিরোধে সাহায্য করে বেগুন। বেগুন উপস্থিত ফাইবার আমাদের বারবার খিদে পাওয়ার হাত থেকে বাঁচায়, যার কারনে আমাদের ওজন বাড়ে না। বেগুনের ফ্ল্যাভোনয়েডস এবং ভিটামিন বি-সিক্স হার্টের রোগ প্রতিরোধ করে। এবার চলুন দেখে নিই কি কি লাগবে এই রেসিপিটি বানাতে।

উপকরণ:

১ টি বেগুন, সেদ্ধ করা আলু ১টি বড় সাইজের, পরিমাণ অনুযায়ী নুন, ১ কাপ বেসন, ১ চামচ গোল মরিচ গুঁড়ো, ১ চামচ গোটা জিরে, পরিমাণ অনুযায়ী তেল, কারিপাতা, লঙ্কা কুচি, আদা বাটা, পেঁয়াজ কুচি, খাওয়ার সোডা

রেসিপি:

প্রথমেই কড়াইয়ে তেল দিয়ে দিয়ে দিন জিরে ফোড়ন। তারপর ভাজার জন্য তাতে দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজ কুচিগুলো নরম হয়ে এলে তাতে দিয়ে দিন আদা বাটা। আদার সঙ্গে কিছুক্ষন নাড়িয়ে দিয়ে দিন সেদ্ধ করা আলু। তারপর নুন, কারিপাতা, লঙ্কা কুচি দিয়ে ভালো করে কষিয়ে নিন আলু সেদ্ধ। বেগুঙ্গোগুলোকে কেটে নিন পাতলা পাতলা চাকা চাকা করে।

তারপর একটি চামচ দিয়ে বেগুনোগুলোতে নুন, হলুদ মাখিয়ে নিন। এবার বেগুনগুলোর এক পাশে আলুর পুরটা দিয়ে তার ওপর পাতাল করে কেটে রাখা আরও একটি পাতলা করে কেটে রাখা বেগুনের চাকা দিয়ে ঢেকে দিন। এরপর একটি বাটিতে বেসন নিয়ে তাতে নুন, গোল মরিচ গুঁড়ো, খাবার সোডা দিয়ে সামান্য জল দিয়ে একটি বাটার বানিয়ে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে নিন। তারপর পুর ভরা বেগুনগুলো বেসনে ডুবিয়ে মিডিয়াম আঁচে উল্টে পাল্টে ভালো করে ভেজে নিন। ব্যাস তাহলেই তৈরি আপনার পুর ভরা বেগুনি(Stuffed Brinjal) । গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন একই পদটি একেবারে দারুন লাগবে।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।