Food

নামমাত্র তেল আর সুজি দিয়ে বানিয়ে ফেলুন চটজলদি মুখোরোচক ব্রেকফাস্ট! দেখুন রেসিপি 

প্রত্যেকটি মানুষের সকালের ব্রেকফাস্ট করা উচিত রাজার মতো। গোটা রাত পেট খালি থাকার পর সকালে সেই পেটকে পর্যাপ্ত খাবার দিতে হয়। আর সেই কারণে ব্রেকফাস্ট সবার জন্যই খুব জরুরি। অনেকেই মনে করেন সকালে ব্রেকফাস্ট না করলে তা ওজন কমাতে সাহায্য করে। তবে এই ধারণা একেবারে ভ্রান্ত!ব্রেকফাস্ট স্কিপ করলে ওজন কমে না। বরং বাড়তে থাকে নানাবিধ শারীরিক সমস্যা।

সেইসঙ্গে মাথায় রাখতে হবে সময়কেও। চেষ্টা করতে হবে যাতে ব্রেকফাস্ট সকাল ১০ টার মধ্যে সেরে ফেলার। তবে সকালের দিকেই সকলেই ব্যস্ততা থেকে থাকে। আর সেইজন্য অনেকেই সকালে কিছু খাবার বানানোর সুযোগ পান না। সকালে এমন কিছু খাবার খান যেখানে মজুত থাকবে প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার সব উপাদান। তবে কার্বোহাইড্রেট তুলনায় কম রাখবেন। বরং ফাইবার, প্রোটিন বেশি করে খাবেন। চলুন আজ দেখে নেব নামমাত্র তেলে সুজি আর সেদ্ধ আলু দিয়ে তৈরি একটি অত্যন্ত মুখরোচক জলখাবারের রেসিপি। সুজির লুচি।

এই রেসিপিটি তৈরীর জন্য যে যে উপকরণগুলি লাগছে:

সুজি, ্সেদ্ধ আলু, ময়দা, শুকনো লঙ্কা, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি, পরিমাণ মত নুন, সাদাতেল, অল্প চিনি দিতে পারেন।

রন্ধন প্রণালী:

শুরুতেই কড়াইতে শুকনো লঙ্কা দিয়ে তা ভালো করে নেড়েচেড়ে নিয়ে সেটাকে খুব মিহি না করে একটু গোটা গোটা রেখে গুড়িয়ে নিতে হবে।‌ এরপর কড়ায় এককাপ মতো জল নিয়ে তাতে হাফকাপ সুজি দিয়ে নেড়েচেড়ে রান্না করুন। এরপর সুজি জল ফুটে উঠলে দিয়ে দিতে হবে মেখে রাখা সেদ্ধ আলু।

এরপর কড়াইতে ১টা বড় পেঁয়াজ কুচি, স্বাদমতো নুন, গুড়িয়ে নেওয়া শুকনো লঙ্কা গুঁড়ো, দিয়ে সবটা ভালো করে মিক্স করে নিতে হবে। এরপর মিশ্রণটি একটা থালায় নিয়ে কিছুক্ষণ ঠান্ডা করে নিতে হবে।এরপর মিশ্রণটি ঠান্ডা হওয়ার পর তাতে ৩ চামচ ময়দা আর ১ চামচ সাদা তেল দিয়ে মেখে নিতে হবে। দিয়ে দিতে পারেন ধনেপাতা কুচিও।

এরপর ওই মিশ্রণটি থেকে লেচির মতো করে নিয়ে কেটে নিয়ে সেটা থেকে গোল করে লুচির মতো আকারে তৈরী করে নিতে হবে।এরপর কড়াতে ১ চামচ সাদাতেল দিয়ে উল্টেপাল্টে মিডিয়াম আঁচে ভেজে নিতে হবে। হাল্কা বাদামি রং এসে গেলেই গরম গরম পরিবেশন করুন এই মজাদার খাবারটি।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।