Food

মিষ্টি মিষ্টি পুলি পিঠে তো খেয়েছেন, এবার বানিয়ে ফেলুন মাংসের পুর ভরা ঝাল পুলি পিঠে

পিঠে বাঙালির অন্যতম পছন্দের একটি খাবার। তবে বাঙালির মুখ মিষ্টি মিষ্টি পিঠে খেয়েই অভ্যস্ত। তবে ঝাল ঝাল পিঠেও কিন্তু দারুণ উপাদেয়, দারুণ সুস্বাদু হয়। যারা ঝাল খাবার খেতে বেশি ভালোবাসেন, তাদের কাছে এই পদটি কিন্তু মন ভরিয়ে দেবে। চলুন দেখে নেওয়া যাক রেসিপি

ময়দা- দেড় কাপ

কালোজিরা- ১/২ চা চামচ

নুন- ১/২ চা চামচ থেকে একটু বেশি

সাদা তেল- ৩ টেবিল চামচ

ঠান্ডা জল- ৬ টেবিল চামচ বা পরিমাণমতো।

পুরের জন্য লাগবে

বোনলেস চিকেন- দেড় কাপ

পেঁয়াজ কুচি- ১/২ কাপ

ধনে পাতা কুচি- ১/৪ কাপ

পেঁয়াজ মোটা করে কাটা- ১/৪ কাপ

কাঁচা লঙ্কা কুচি- ১ টেবিল চামচ

টমেটো সস- ১ চা চামচ

আদা বাটা- ১ চা চামচ

রসুন বাটা- ১ চা চামচ

লঙ্কা গুঁড়ো- ১/২ চা চামচ

জিরা গুঁড়ো- ১/২ চা চামচ

ধনে গুঁড়ো- ১/২ চা চামচ

গোলমরিচ গুঁড়ো- ১/৮ চা চামচ

গরম মসলা গুঁড়ো- ১/২ চা চামচ

নুন স্বাদমতো

কাবাব মসলা- ১/২ চা চামচ

তেল- দেড় টেবিল চামচ

চাট মসলা- ১ চা চামচ।

রন্ধন প্রণালীঃ

পুলির খামির তৈরি করতে প্রথমে পাত্রে ময়দা, কালোজিরা, নুন এবং তেল মিশিয়ে নিন। এরপর ময়দার সঙ্গে পরিমানমতো জল দিয়ে মেখে ডো তৈরি করে নিন। এবার গরম ভেজা কাপড় দিয়ে ঘণ্টাখানেক ঢেকে রাখুন।

অন্যদিকে পুরের জন্য প্রথমে মাংস ছোট ছোট টুকরা করে নিন। এবার মাংসের সঙ্গে পেঁয়াজ, আদা, রসুন, সস, হলুদ, জিরে, ধনে, গরম মসলা, গোলমরিচ, নুন, কাবাব মশলা এবং তেল সহ সব ভালো করে মেখে কড়ায় তেল দিয়ে কষান। আলাদা করে জল দেওয়ার প্রয়োজন নেই, মাংস থেকে বের হ‌ওয়া জলেই মাংস সেদ্ধ হয়ে যাবে। এবার মাংস সেদ্ধ হয়ে জল শুকিয়ে এসে তেল ছাড়লে তখন এর মধ্যে ধনে পাতা, কুচানো পেঁয়াজ, কাঁচা লঙ্কা এবং চাট মশলা দিয়ে দিন। এবার কিছুক্ষণ নাড়াচাড়া করে নামিয়ে নিন। এবার ঠান্ডা হ‌ওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

এবার লেচি কেটে নিয়ে বেলে পরিমাণমতো মাংসের পুর দিয়ে পুলির আকারে গড়ে নিন। এভাবে সবগুলো পুলি তৈরি করে নিন। সবগুলো পুলি তৈরি করা হয়ে গেলে কড়াইতে সাদা তেল গরম হতে দিন। তেল গরম হয়ে গেলে পুলিগুলো ভেজে নিন। পছন্দসই সস বা চাটনির সাথে পরিবেশন করুন মজাদার চিকেন ঝাল পুলি।

Titli Bhattacharya