Food

একই খাবার খেয়ে ভালো লাগছে না! স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন লইট্টা মাছের ঝুরি, রইল রেসিপি

আমাদের কারুরই রোজ রোজ একই খাওয়ার খেতে ভালোলাগেনা। বিশেষত বাড়িতে যদি ছোটরা থাকে, তাহলে তো বেশ হয়েই গেলে। তাদের রোজ রোজ চাই নতুন নতুন খাওয়ার। তবে শুধু ছোট ছোটদের জন্যই নয়, আমাদের সকলের মাঝে মধ্যে প্রয়োজন স্বাদ বদলের। তাই আজ আপনাদের জন্য নিয়ে এসেছে একবারে নতুন অথচ অত্যন্ত সুস্বাদু একটি রেসিপি, লইট্টা মাছের ঝুরি(Laitta Fish Jhuri)

প্রসঙ্গত জানিয়ে রাখি, লইট্টা মাছ শরীরে হিমোগ্লোবিন তৈরি করে, পেশী শক্তি করে, শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করে, ব্রেইনের সক্ষমতা নির্ভর করে। এছাড়াও শক্তিশালী রোগ প্রতিরোধ করে, আমাদের খাদ্য পরিপাকে সাহায্য করে, দাঁত এবং হাঁটু শক্ত করে, অনিদ্রা কমায়। লইট্টা মাছ আমাদের দৃষ্টিশক্তি বাড়ায়, ত্বক ও ঠোঁটকে স্বাস্থ্যকর রাখে। তাহলে চলুন দেখে নিই কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানাতে।

উপকরণ:

লইট্টা মাছ: ১ কেজি
টমেটো বাটা: ১ টা
ধনে পাতা: ১০০ গ্রাম
গোটা কাঁচামরিচ: ৫টি
আদা বাটা; ১ চা চামচ
রসুন কুচি: ৫টি
হলুদ গুঁড়ো: ১ চা চামচ
জিরে গুঁড়ো: ১ চা চামচ
মরিচ গুঁড়ো: ১ চা চামচ
রসুন বাটা: ১ চা চামচ
ধনে গুঁড়ো: ১ চা চামচ
গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ
লবণ: স্বাদ অনুযায়ী
সর্ষের তেল: পরিমাণ অনুযায়ী

প্রণালি:

প্রথমেই মাছগুলোকে ধুয়ে জল ঝরিয়ে রাখুন। তারপর কড়াইয়ে তেল দিয়ে রসুন কুচি দিয়ে দিন। খানিকক্ষণ রসুন কুচি ভাজা হলে তারপর একে একে উপকরণের সমস্ত গুঁড়ো মশলা এবং বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। এরপর কড়াইয়ে স্বাদ অনুযায়ী লবণ দিয়ে লইট্টা মাছটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। কিন্তু খেয়াল রাখবেন একটুও জল দেবেন না কষানোর সময়।

আরো পড়ুন: গরমে জেরবার? এই গরমে রোদের হাত থেকে বাঁচতে বানিয়ে ফেলুন পাকা বেলের শরবত, রইল রেসিপি

কারণ কষানোর সময় মাছ থেকে এমনিতেই অনেক জল বের হবে। কষাতে কষাতে যখন দেখবেন একদম জল শুকিয়ে গেছে তখন তার মধ্যে দিয়ে দিন গরম মশলা এবং ধনে পাতা কুচি নামিয়ে নিন। তারপর ওপর দিয়ে আরও খানিকটা ধনে পাতা কুচি দিয়ে আর গোটা কাঁচামরিচ দিয়ে মধ্যাহ্ন ভোজে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই লইট্টা মাছের ঝুরি। খেতে কিন্তু দারুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।