জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

প্রথম পাতে কী খাবেন ভেবে ভেবে হয়রান? গরম ভাতে তিল বাটা খেলে স্বাদ আসবে মুখে, জানুন সহজ রেসিপি 

তিল বাটা একটি জনপ্রিয় এবং পুষ্টিকর খাদ্য। তিল বাটার প্রধান উপাদান হল সাদা তিল। তিলের বাটা তৈরি করা অত্যন্ত সহজ এবং এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। বাঙালিরা এক পদে খেতে পারে না, তাই গরম ভাতের প্রথম পাতে তিল বাটা মুখের স্বাদ বাড়াবে। জেনে নিন তিল বাটার সহজ রেসিপি।

উপকরণ

তিল বাটা করতে প্রয়োজন সাদা তিল ১ কাপ, কালো সরষে দু চামচ, কাঁচা লঙ্কা ঝাল অনুসারে, সরষের তেল, নুন স্বাদমতো, জল প্রয়োজনমতো

রন্ধন প্রণালী

প্রথমে সাদা তিলগুলি শুকনো খোলায় ভেজে নিতে হবে। হালকা রং পরিবর্তন করলেই তিল নামিয়ে নিতে হবে। একটি শুকনো কড়াইয়ে মাঝারি আঁচে তিল শুকনো খোলায় নেড়ে নেবেন। তিলগুলি হালকা বাদামী রঙ ধারণ করা পর্যন্ত ভেজে নিন। এরপর তিল নামিয়ে অন্য পাত্রে ঠান্ডা হতে দিন।

তিল ঠান্ডা হয়ে গেলে ব্লেন্ডারে বা শিলনোড়াতে বেটে নিন। তিল খানিকটা বাটা হয়ে গেলে তার মধ্যে দু চামচ সরষে ও কাঁচা লঙ্কাগুলিও একসাথে বেটে নিন। বাটার সময় পরিমাণমতো জল এবং স্বাদমতো নুন যোগ করতে হবে। তিলের বাটা মসৃণ হলে, এটি একটি বাটিতে ঢেলে খাওয়া যাবে। এবার বাটিতে সরষের তেল দিয়ে গরম ভাতের পাতে তিল বাটা পরিবেশন করুন।

তিল বাটা বিভিন্ন ধরনের রান্নায় ব্যবহার করা যায়। তিলের বাটায় প্রচুর প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন এবং ভালো ফ্যাট রয়েছে যা শরীরের জন্য উপকারী। এছাড়া তিলের বাটা ত্বকের জন্যও ভালো। তিল বাটা সংরক্ষণ করার জন্য এটি একটি বায়ুরোধী পাত্রে রেখে ফ্রিজে সংরক্ষণ করা যেতে পারে। সাধারণত, এটি ১ সপ্তাহ পর্যন্ত ভালো থাকে।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।