Connect with us

    Food

    রবিবাসরীয় দুপুরে গরম ভাতের সঙ্গে বানিয়ে ফেলুন চিকেন দিয়ে বেগুনের এই রেসিপি! জমে যাবে কিন্তু

    Published

    on

    sddefault 7

    বাঙালি ভালো মন্দ খাবার খেতে দারুণ ভালোবাসে। আর নিত্য নতুন খাবার খেতে বা বানাতে বাঙালির জুড়ি মেলা ভার। বিরিয়ানি, কাবাব এইসব তো বাঙালির জাতীয় খাবারে পরিণত হয়েছে। কাবাব অথবা বন্ধুদের সঙ্গে ঘুরতে বেরিয়ে মোগলাই খানা এসব তো আজকাল খেয়েই থাকেন সবাই। আর এবার সেই প্রিয় কাবাব বানান বেগুন দিয়ে।

    অবশ্য‌ই এমন উদ্ভট পদের নাম আপনারা শোনেননি। না শোনার‌ই কথা। তবে খেতে কিন্তু হয় দারুণ। সন্ধ্যার স্ন্যাক্স হোক বা দুপুরের পদে এই অভিনব পদ কিন্তু আপনার দিল খুশ করে দেবে। আজ আমরা বানাব বেগুন দিয়ে চিকেন কাবাব।

    চলুন দেখে নেওয়া যাক রেসিপি:

    উপকরণ – বড় আকারের বেগুন

    চিকেন ৫০০ গ্রাম

    আদা কুচি ১ টেবিল চামচ

    রসুন কুচি ১ টেবিল চামচ

    শুকনো লঙ্কা স্বাদমতো

    ধনেপাতা কুচি এক মুঠো

    পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ

    আলু সেদ্ধ দুটি

    সরষের তেল ছয় টেবিল চামচ

    নুন মিষ্টি স্বাদমতো

    কিশমিশ কুচি একমুঠো

    কাজুবাদাম কুচি এক মুঠো

    রন্ধন প্রণালী: প্রথমেই ভালো করে বেগুনটাকে পুড়িয়ে নিতে হবে। এরপর গা ভালো করে পরিষ্কার করে নিয়ে ভালো করে মেখে নিতে হবে। অন্যদিকে চিকেন সেদ্ধ করে মিক্সিতে পেস্ট বানিয়ে বেটে নিতে হবে। এরপর চিকেন বেগুনের সঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে।

    মেশানো হয়ে গেলে একে একে পেঁয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি, শুকনো লঙ্কা, ধনেপাতা কুচি, আলু সেদ্ধ, কিসমিস, কাজু বাদাম দিয়ে খুব ভালো করে মেখে নিতে হবে। স্বাদমতো নুন মিষ্টি দিতে হবে। এরপর হাতে করে কাবাবের ধাঁচে গড়ে নিতে হবে।

    সব গড়া হয়ে গেলে কড়াইতে বা যেকোন ফ্রাইং প্যানে ভালো করে তেল গরম করে নিয়ে তার মধ্যে দিয়ে দিন কাবাবগুলো। ভালো করে এপিঠ ওপিঠ করে ভেজে নিন। তাহলেই তৈরি গরম গরম বেগুনের কাবাব। পরিবেশন করুন গরম ভাতের সঙ্গে। গরম ভাতের সঙ্গে বা সন্ধ্যার স্ন্যাক্সে জমে যাবে এই পদ।