Food

তেতো নয় একটুও, আলু-করলার এই রেসিপি সবাই চেটেপুটে খাবে! আজই বানান ডিনারে

সবজির যা দাম এখন তাতে সবাই ভাবছে সহজে আর কম পয়সায় ভালো লাগে এমন রান্নাই করা ভালো। তাই আজ আপনাদের জন্য নিয়ে এলাম এই রেসিপি। করলা নাম শুনলেই অনেকেই নাক শিটকায়। কিন্তু না, এটা একবার ট্রাই করে দেখুন।

আলু আর করলা দিয়ে বানানো এই পর ডিনারে জমে যাবে। একটুও তেতো লাগবে না সেভাবেই দেওয়া হল রেসিপি।

উপকরণ: করলা, আলু, সর্ষের তেল, শুকনো লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, টকদই, পেঁয়াজ, রসুন বাটা, আদা বাটা, চিনি, পরিমাণ মত নুন, কাঁচা লঙ্কা।

পদ্ধতি: করলা নিয়ে গোল করে কেটে নিতে হবে। তবে করলার দানাগুলো অবশ্যই বের করে নেবেন। কড়াইতে তিন চা চামচ সর্ষের তেল নিয়ে হলুদ গুঁড়ো দিয়ে একটু পরে করলার টুকরোগুলো দিয়ে দিন। করলার টুকরোগুলোকে ২-৩ মিনিট ভেজে নামিয়ে নিন। কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ ভাজার পর একটু হলুদ রঙের হয় এলে তাতে শুকনো লঙ্কা, আদা কুঁচি ও রসুন কুঁচি মিশিয়ে কিছুক্ষণ রান্না করার পর শুকনো লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো ও জিরে গুঁড়ো মিশিয়ে নেড়ে নেবেন। টমেটো কুঁচি মিশিয়ে নাড়ুন। পরিমাণ মতো নুন দিয়ে কিছুক্ষণ ভেজে নিয়ে জল মিশিয়ে দিন। এর সঙ্গে আধ কাপ টকদই মিশিয়ে দিন। রান্না করে নেওয়ার পর সেদ্ধ করে রাখা আলু ও ভাজা করলা মিশিয়ে দিন। আরও একবার নুন ও চিনি মিশিয়ে অল্প জল ঢেলে ভালো করে নেড়েচেড়ে নেবেন। কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে কিছুক্ষণ নাড়িয়ে নিন। রান্না হয়ে গেলে ভাত কিংবা রুটি,পরোটা দিয়ে জমিয়ে খেয়ে দেখুন।

Ratna Adhikary