Food

লাগবে না শাকসবজি, লাগবে না মেহনত! বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন পঞ্চপদী ডালের খিচুড়ি, চেটেপুটে হবে পাত সাফ, রইল রেসিপি

হালকা শেষ হোক, না ঝমঝমে বৃষ্টির মরসুম বাঙালির সেই সময়ের সবচেয়ে প্রিয় খাওয়ার হল খিচুড়ি। এমনকি পুজোপার্বনেও খিচুড়ি না হলে ঠিক জমে না। আর সঙ্গে যদি থাকে বেগুন ভাজা, পাঁপড় বাজা, আলু ভাজা বা আলুর দম তাহলে খাওয়ার সুপার হিট। স্বাস্থ্যকর অথচ সুস্বাদু। তবে সবজি আর মুগের ডাল দিয়ে খিচুড়ি তো আমরা সবাই প্রায় সই খেয়েই থাকি। তাহলে চলুন এবার করা যায় পঞ্চপদী ডালের খিচুড়ি। গরম গরম পঞ্চপদী ডালের খিচুড়ির সঙ্গে বেগুন ভাজা, পাঁপড় ভাজা বেশ তাতেই চেটেপুটে পরিসাকারবে সকলের পাত।

তবে আপনাদের জানিয়ে রাখি পঞ্চপদী ডাল মানে পাঁচ রকমের ডাল অর্থাৎ মুসুর, মাশকলাই, মুগ, আড়হর, ছোলা। তবে প্রসঙ্গ সূত্রে জানিয়ে রাখি ডালে রয়েছে অপরিহার্য অ্যামিনো অ্যাসিড, কার্বোহাইড্রেট, তন্তু, প্রোটিন, পলিফেনলের মতো অ্যান্টিঅক্সিডেন্ট, খনিজ পদার্থ যেমন ক্যালসিয়াম, জিঙ্ক, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম এবং ফোলেট এবং আয়রন। ভরপুর ফাইবার থাকার কারণে ডাল ওজন নিয়ন্ত্রনে, হৃদযন্ত্রকে সচল রাখতে, কোলেস্টরল কমাতে সাহায্য করে। শরীরে অক্সিজেন সঠিক স্থানে সরবরাহ করে শরীরকে সুস্থ রাখে, মানসিক বিকাশ ঘটায়। এছাড়াও ডায়াবেটিস নিয়ন্ত্রণে, হজমে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য দূর করে, ক্যান্সার প্রতিরোধ ঘটায়। তাহলে চলুন দেখে নিই কি কি পঞ্চপদী ডালের খিচুড়ি বানানোর জন্য।

উপকরণ:

চাল: ২ কাপ
৫ রকমের ডাল: পাঁচ রকমের ডাল মিশিয়ে দেড় কাপ
রসুন বাটা: ১ টেবিল চামচ
আদা বাটা: ১ টেবিল চামচ
পেঁয়াজ: মাঝারি সাইজের একটি পেঁয়াজ
লঙ্কা গুঁড়ো: ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ
ঘি: সামান্য পরিমাণ
গোটা কাঁচা লঙ্কা: ৪-৫ টি
ছোট এলাচ: ৩-৪ টি
তেল: সিকি কাপ
গরম মশলা: সামান্য
টমেটো কুচি: আধ কাপ
লবণ: পরিমাণ অনুযায়ী
জল: পরিমাণ অনুযায়ী

প্রণালি:

এবার চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই রেসিপিটি। তবে খেয়াল রাখবেন চালের থেকে ডালের পরিমাণ যেন কম থাকে। প্রথমেই চাল এবং সব ধরনের ডালগুলিকে ভালো করে জলে ধুয়ে জলে ভিজিয়ে রাখুন। অন্তত ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। চাল ডাল ভালো করে ভিজে গেলে সেগুলিকে একটি পাত্রে তুলে রাখুন এবং জল ঝরতে দিন। এবার তেল গরম করে নিন কড়াইয়ে। তাতে দিয়ে দিন পেঁয়াজ, গরম মশলা, আদা বাটা, রসুন বাটা এবং সামান্য ভেজে নিন। ভাজা হয়ে গেলে তাতে দিয়ে দিন টমেটো কুচি। এবার মশলা ভাজার মধ্যে দিয়ে দিন জল ঝরানো চাল এবং ডাল এবং একটু ভেজে নিন।

চাল, ডালের সঙ্গে মশলা মিশে গেলে পর্যাপ্ত পরিমাণে জল দিয়ে কড়াইয়ে ঢাকনা নিয়ে ফোটান। ১০-১৫ মিনিট ফোটানোর পর চাল ডাল ভালো করে সেদ্ধ হয়ে গেলে গোটা কাঁচা লঙ্কা দিয়ে হালকা করে নেড়ে নামিয়ে নিন। এবার কড়াইয়ে দিন ঘি, গোটা জিরে, গোলমরিচ দিন। হালকা করে ভেজে রাখা পেঁয়াজে এবং আদা দিয়ে দিন ওর মধ্যে। ওই খিচুড়িতে দিয়ে হালকা আঁচে একটু নেড়ে নিন। এরপর ঘি, লঙ্কার গুঁড়ো এবং ধনে পাতা দিয়ে ২-৩ মিনিট নামিয়ে রাখুন। তারপর নামিয়ে নিলেই তৈরি পঞ্চপদী ডালের খিচুড়ি, সঙ্গে পরিবেশন করুন আলু ভাজা, পাঁপড় ভাজা, বেগুন ভাজা সঙ্গে পরিবেশন করুন। খেতে হবে দারুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।