জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

ভাজাভুজিতে অনীহা! নিরামিষের দিনে রাঁধতে পারেন বেগুন ভাপা, একবার খেলে বারবার খেতে মন চাইবে

লুচি বা রুটি সঙ্গে নয়। গরম গরম ভাতের সঙ্গে মুগের ডাল আর বেগুন ভাজার মেলবন্ধনও বাঙালির খুব পছন্দের। তবে রোজরোজ ভাজাভুজি খাওয়া শরীরের পক্ষে ভালো নয়। সপ্তাহের অন্যদিন মাছ, মাংস বা ডিম কিছু একটা থাকলে চলে যায়। কিন্তু সমস্যা হয় নিরামিষের দিন! কী রাঁধবেন ভেবে কূল পান না। তার উপর হাজারো নিয়মের গেরো।

বেগুনই যদি রাঁধার মূল উপকরণ হয়, তা হলে ভাজা কিংবা ঝাল না করে রাঁধতে পারেন বেগুন ভাপা (Begun Bhapa)। অল্প সময়ে, অল্প তেল-মশলার ব্যবহারে রান্না করা তৈরি করে নিন এই রেসিপি ( Recipe )।

উপকরণ – ২টি বেগুন, ২ টেবিল চামচ কালো সর্ষে, ২ টেবিল চামচ রাই সর্ষে, ২ টেবিল চামচ পোস্ত, ২-৩টি কাঁচালঙ্কা, স্বাদ অনুযায়ী নুন, সামান্য গুঁড়ো লঙ্কা, সামান্য হলুদ গুঁড়ো, ১ টেবিল চামচ সর্ষের তেল, অল্প কুরোনো নারকেল।

প্রণালী – প্রথমে বেগুনগুলি পাতলা করে বেগুনির আকারে কেটে নিন। তবে খুব বেশি পাতলা হবে না। এবার সর্ষে, পোস্ত, কাঁচালঙ্কা এবং সামান্য নুন দিয়ে শিলে বেটে নিন। মিহি করে বেটে নিলে ভাল হয়। এবার স্টিলের টিফিন বাক্সতে সর্ষে-পোস্ত বাটা, আরও একটু নুন, হলুদ, লঙ্কা গুঁড়ো এবং সামান্য জল দিয়ে একটি মিশ্রণ তৈরি করুন।

কেটে রাখা বেগুনগুলির দু-পিঠ ভাল করে মাখিয়ে সর্ষের তেল, চিঁড়ে রাখা কাঁচালঙ্কা, কোড়ানো নারকেল দিয়ে বাক্সের মুখ বন্ধ করে দিন। এবার কড়াইতে জল ফুটতে দিন। এরমধ্যে বসিয়ে দিন স্টিলের টিফিন বাক্স। পুরো রান্নাটাই হবে ভাপে। বাক্সের উপর ভারী কিছু বসিয়ে দিতে পারলে আরও ভাল হয়। মিনিট দশেক ঘর বন্ধ করে ওই অবস্থায় রেখে দিতে পারে আরও কিছুক্ষণ। পরিবেশন করার আগে একবার শুধু গরম করে নিলেই কাজ শেষ।

Joyee Chowdhury

কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতা ও গণযোগাযোগ-এ স্নাতকোত্তর। বিনোদন ও সংস্কৃতি বিভাগই মূল ক্ষেত্র। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।