জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

অষ্টমীর অঞ্জলি দিয়ে বানান নিরামিষ এই রেসিপি, লুচি বা ভাতের সঙ্গে জমে যাবে মোচার এই পদ

নিরামিষের দিন মানেই বাড়িতে কাঁচা লঙ্কার কোফতা, ছোলার ডাল, মোচার ঘন্ট, থোড় অথবা ডালনা। তবে পদগুলি রাঁধা সময়সাপেক্ষ। এখন মানুষের হাতে সময় কম। নানা কাজে ব্যস্ত সকলে। নানান ঝামেলার জন্য এখন মানুষ আর বাড়িতে রান্না করতে চায় না। কারণ অর্ডার দিলেই হাতের সামনে পৌঁছে যায় মনপসন্দ পদ। এ প্রজন্ম মাছ-মাংস বা ডিমেই অভ্যস্ত বেশি। মোচার ঘন্টের স্বাদ অনেকেই জানেন না। তাই বাড়িতে সহজ ও চটজলদি উপায় বানিয়ে ফেলুন মোচার ঘন্ট ( Mochar Ghonto )। রইল প্রণালী ( Recipe )

উপকরণ-

মোচা, কাঁচালঙ্কা, জিরে, শুকনো লঙ্কা, আলু, জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, ঘি, গরম মশলা, নারকেল কোরা, সেদ্ধ ছোলা।

প্রণালী-

মোচা কাটা একটা আর্ট। মোচা ভাল করে ছাড়িয়ে সেদ্ধ করে নিন। তারপর জল ঝড়িয়ে মোচাটা মিক্সিতে কাঁচালঙ্কা দিয়ে বেটে নিন। খুব একটা মিহি করে বাটবেন না। কড়াইতে তেল গরম হলে তাতে জিরে, শুকনো লঙ্কা ফোড়ন দিন। কিছুক্ষণ ভেজে নিয়ে তাতে কেটে রাখা আলু দিয়ে ভাজতে থাকুন। হলুদ তেলেই দিয়ে দেবেন।

আলুভাজা হয়ে গেলে একটি বাটিতে অল্প পরিমাণ জলে দিয়ে দিন জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো। তারপর আলুর সঙ্গে মশলাটা ভাল করে কষিয়ে নিন। এবার মোচা দিয়ে নুন ও সামান্য চিনি দিয়ে ভাল করে নাড়তে থাকুন। ৩-৪ মিনিট ভাল করে নাড়াচাড়া করার পর তাতে গরম মশলা ও ১ চামচ ঘি ছড়িয়ে দিন। এবার নারকেল কোরা ছড়িয়ে আর সেদ্ধ ছোলা ভাল করে মিশিয়ে নিন। তারপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

Piya Chanda