Bangla Serial

মাংসের কাবাব তো হয়, কিন্তু ইলিশ মাছের কাবাব খেয়েছেন কখনও? রইল রেসিপি

মাছের রাজা ইলিশ (Hilsa)। স্বাদে জুড়ি মেলা ভার। রান্নাও হয় ভিন্ন ভিন্ন উপায়। সরষে দিয়ে ইলিশ, দই দিয়ে ইলিশ, ভাপা থেকে ভাজা, ঝোল থেকে ঝাল, পেতে ইলিশ মানেই দুপুরের জমজমাট খাওয়া। বাঙালি দের এক্কেবারে মনের মতো থালি। তবে ইলিশের কাবাব ( Hilsa Kabab) খেয়েছেন কোনোদিন? বানিয়ে নিন বাড়িতেই। রইল রেসিপি।

উপকরণ: গোটা ইলিশ মাছ, হাফ কাপ পেঁয়াজ কুচি, এক চামচ কাঁচা লঙ্কা কুচি, দুটো রসুনের কোয়া, এক টেবিল চামচ গোলমরিচ গুঁড়ো, ২ টেবিল চামচ টমেটো সস, এক কাপ আলু সেদ্ধ, হাফ কাপ বেরেস্তা, এক কাপ বিস্কুটের গুঁড়ো, এক চা চামচ লেবুর রস, দু চা চামচ ধনেপাতা কুচি, স্বাদমতো নুন ও তেল

প্রণালী: প্রথমে ইলিশ মাছের মাথা ও লেজ কেটে আলাদা করে নিন। এরপর সামান্য হলুদ গুঁড়ো, লঙ্কার গুঁড়ো ও পরিমাণ মতো নুন দিয়ে মাখিয়ে রাখুন। মিনিট খানেক পর হালকা করে ভেজে নিন। এরপর বাকি মাছগুলোয় নুন, লেবুর রস ও সামান্য জল দিয়ে সেদ্ধ করে নিন।

এরপর কড়াইতে তেল গরম করুন। গরম তেলে রসুন ও পেঁয়াজ কুচি ভেজে মাছের কিমাগুলি দিয়ে নাড়তে থাকুন। এরপর মিনিটখানেক সেদ্ধ আলুগুলো মিশিয়ে রান্না করুন। সঙ্গে দিন গোলমরিচ গুঁড়ো, লঙ্কা কুচি, স্বাদমতো নুন ও টমেটো সস। সবকিছু ভালোভাবে মিশিয়ে নামিয়ে, ঠান্ডা করে নিন।

এবার বিস্কুটের গুঁড়ো, ধনেপাতা কুচি, লেবুর খোসা ও বেরেস্তা কিমার সঙ্গে মাখিয়ে নিন। সার্ভ করুন ডিশের দুপাশে ইলিশের ভাজা লেজ ও মাথা রেখে। মাঝে দিয়ে দিন মাখানো কিমা। মাথায় রাখবেন দেখতে যেন একটি আস্ত মাছের মত হয়। সাজানো কিমার উপর ছড়িয়ে দিন ভাজা বিস্কুটের গুঁড়ো। তারপর পরিবেশন করুন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।