Bangla Serial

কাতলা মাছের কালিয়া তো অনেক খেলেন, এই গরমে বানিয়ে ফেলুন আম-কাসুন্দি- কাতলা! রইল রেসিপি

বাঙালিদের মধ্যাহ্ন ভোজ কিন্তু মাছ ছাড়া একেবারেই অসম্পূর্ণ। বিয়ে বাড়ি হোক অন্যপ্রাশনের অনুষ্ঠান, সর্বত্রই মাছ মাস্ট। এমনকি সাধারণ বাঙালি বাড়িতেও মাছ ছাড়া খাওয়ার একেবারেই জমে না। সারাদিনের খাটাখাটনি পর মাছের ঝোল আর ভাত, আহা যেন অমৃত। আর এই বিভৎস গরমে মাছ দিয়ে টক টক ঝোল পেলে তো ব্যস অনায়াসেই সকলের এই থালা ভাত উঠে যাবে।

গরমকাল মানেই তো আমের সময়। তাহলে আম আর কাতলা মাছ দিয়ে যদি একটি অন্যরকমের রেসিপি করা যায় তাহলে কেমন হবে? কাতলা মাছ দিয়ে কালিয়া তো সকলেরই খেয়েছেন কিন্তু কাতলা মাছের সঙ্গে আমের রেসিপি খেয়েছেন কখনও? এই গরমে বেশি তেল ঝাল মশলা দিয়ে কাতলা মাছের কালিয়া না বানিয়ে এবার বানিয়ে ফেলুন আম কাসুন্দি কাতলা। খেতে কিন্তু দারুণ আর বানানোও কিন্তু খুবই সহজ। তাহলে চলুন জেনে নিই কি কি উপকরণ লাগবে এই আম কাসুন্দি মশলা।

উপকরণ:

৪ পিস কাতলা মাছ, ৪ চা চামচ আম কাসুন্দি, কাঁচা আমের টুকরো ৭-৮ টি, হাফ চা চামচ হলুদ গুঁড়ো, ৩টে কাঁচা লঙ্কা, সামান্য পরিমাণে শুকনো লঙ্কা, সামান্য পরিমাণে কালো জিরে, ৩ টেবিল চামচ পেঁয়াজের পেষ্ট, দই টেবিল চামচ, ২টেবিল চামচ ধনে পাতা, হাফ চা চামচ ময়দা ৪ টেবিল চামচ সর্ষের তেল, হাফ চা চামচ চিনি, স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:

প্রথমে কাতলা মাছের পিসগুলিতে নুন আর হলুদ মাখিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর কড়াইয়ে টেল গরম করে কাতলা মাছের পিসগুলো ভালো করে ভেজে নিন। মাছ পিসগুলি ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন। এরপর ওই একই কড়াইয়ের তেলে কালো জিরে আর শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে নিন। ফোড়ন দেওয়া হয়ে গেলে, কড়াইয়ে পেঁয়াজ বাটা দিয়ে ভালো করে নাড়াচাড়া করে নিন। এরপর একটি পাত্রে ময়দা এবং নুন দিয়ে সামান্য জল দিয়ে গুলে কড়াইয়ে দিয়ে দিন।

আরও পড়ুন: ৫ মিনিটে বানিয়ে ফেলুন আদিবাসীদের ভাইরাল রেসিপি, পান্তা ভাতের সঙ্গে মুলোর আচার

তারপর একে একে কড়াইয়ে যোগ করুন হলুদ, টক দই, আম কাসন্দি, চিনি এবং লবণ। এরপর সামান্য পরিমাণে অল্প গরম জল নিয়ে কড়াইয়ে দিয়ে দিন। তারপর সবটা ভালো করে নাড়াচাড়া করুন। জল ফুটে গেলে একে একে দিয়ে দিন কাতলা মাছ, সরু সরু করে কেটে রাখা আমের টুকরো, ধনে পাতা, কাঁচা লঙ্কা। সবটা ভালো করে নেড়েচেড়ে নিয়ে অল্প কিছুক্ষণ ফুটিয়ে নিয়ে নামিয়ে নিন। এবারে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন গরমা -গরম আম কাসুন্দি কাতলা।

Piya Chanda