Entertainment

পেঁয়াজ ছাড়াই পটল এবং মুগ ডাল দিয়ে ভালো ফেলুন পটল মুগেশ্বরী! ভাত বা রুটির সঙ্গে জমে যাবে এই পদ

Patal Mugeswari: দিনে দিনে বাড়ছে গরম। পারদ যত‌ বাড়ছে লাটে উঠছে খাওয়াদাওয়া। এই গরমে কিছুই খেতে আর ভালোলাগে না। আর তার ওপর যদি হয় নিরামিষ, ব্যস তাহলে তো আর কথাই নেই। বাড়ির সকলের মুখ হয়ে যায় ছোট। নিরামিষের দিনে সকলের চাই নতুন কিছু। কিন্তু রোজ রোজ কি এমন নতুন বানানো যায় এই ভাবনাতেই কপালে চিন্তার ভাঁজ করে করে বাড়ির গৃহিণীদের।

তাই আজকে নিয়ে এসেছে নিরামিষের একেবারে অন্যরকমের রেসিপি। এই খাওয়াটা খেতে কিন্তু দারুন সুস্বাদু এবং বানাতেই বিশেষ কোন উপকরণ লাগবে না। রেসিপিটি বানানো যেমন সহজ তেমনই দুর্দান্ত এর স্বাদ। ভাত বা রুটির সঙ্গে কিন্তু জমে যাবে খাওয়া। তাহলে দেরি কেন চটপট চলুন বানিয়ে ফেলা যাক পটলের মুগেশ্বরী। তাহলে চলুন দেখে নিই কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানানোর জন্য।

উপকরণ: ২৫০ গ্রাম পটল, ১/২ কাপ মুগের ডাল, দেড় টেবিল চামচ গোবিন্দভোগ আতপ চাল, এক টুকরো দারচিনি, ছোট এলাচ তিনটে, ১ টেবিল চামচ আদা বাটা, হাফ তেল চামচ জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ১ টেবিল চামচ ঘি, একটি শুকনো লঙ্কা , তেজপাতা, চেরা কাঁচালঙ্কা, ১ চা চামচ গোটা জিরে, সামান্য পরিমাণ হলুদ এবং চিনি, ২ টেবিল চামচ সর্ষের তেল, স্বাদ অনুযায়ী লবণ

প্রণালী: প্রথমে আতপ চাল ধুয়ে ২ ঘণ্টা মতো ভিজিয়ে রাখুন। এরপর পটলগুলির খোসা ছড়িয়ে, মাথার দুই দিকটাই খানিকটা ছিঁড়ে নিন যাতে পটলে তেল মশলা ভালো করে ঢোকে। এরপর কড়াইয়ে মাঝারি আঁচে দিয়ে দিন মুগের ডাল। মুগের ডাল হালকা করে ভেজে নিন। ডালের রং পরিবর্তন হয়ে আসলে একটি পাত্রে তুলে রাখুন। এরপর মুগের ডাল ভালো করে ধুয়ে নিন জল ঝরিয়ে রাখুন। এরপর মিক্সিতে জল দিয়ে চালটাকে ভালো করে বেঁটে নিন।

এবার পটলগুলোতে নুন, হলুদ মাখিয়ে কড়াইয়ে তেল গরম করে হালকা আঁচে পটলগুলো ভেজে নিন। এরপর পটলের লালচে রং ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন। এবার কড়াইয়ে দারচিনি, ছোট এলাচ, শুকনো লঙ্কা, তেজপাতা এবং গোটা জিরে দিয়ে ফোড়ন দিয়ে নিন। তারপর কড়াইয়ে দিয়ে দিন মুগের ডাল। ডালগুলো খানিকক্ষণ নাড়াচাড়া করার পর কড়াইয়ে আদা বাটা, জিরে গুঁড়ো, হলুদ এবং কাশ্মীরি লঙ্কার গুঁড়ো এবং সামান্য নুন দিয়ে ১ থেকে দেড় মিনিট ভালো করে কষিয়ে নিন।

আরও পড়ুন: গরমে নাজেহাল! শরীর ঠাণ্ডা রাখতে রইল দুধ ঝিঙে, ঝিঙে ট্যাংরার মতো একগুচ্ছ দারুণ ঝিঙের রেসিপি!

এরপর কষানো হয়ে গেলে কড়াইয়ে দিয়ে দিন গরম জল, চেরা কাঁচা লঙ্কা এবং চিনি। তারপর মাঝারি আঁচে ১০ থেকে ১২ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখুন। এবার কড়াইয়ে ভেজে রাখুন পটল এবং বেঁটে রাখা আতপ চাল দিয়ে দিন। এরপর কিছুক্ষণ নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ৫ মিনিট রেখে দিন। তারপর নামানোর আগে ঘি দিয়ে গরম গরম পরিবেশন করুন পটল মুগেশ্বরী। ভাত বা রুটির সঙ্গে জমে যাবে আপনার ভোজন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।