Bangla SerialEntertainment

মাছের কালিয়া তো অনেক খেয়েছেন! এবার বানিয়ে ফেলুন আপেল দিয়ে রুই মাছের কালিয়া, রইল অভিনব রেসিপি

কথায় আছে মাছে ভাতে বাঙালি। কথাটা কিন্তু একেবারেই মিথ্যে নয়, মাছ ছাড়া বাঙালি ভাবাই যায় না। দিন হোক, দুপুর হোক কিংবা রাত, বাঙালির পাতে মাছ মাস্ট। সেই রুই হোক বা কাতলা। তবে রোজকার দিয়ে রুই সবার বাড়িতে বেশি হয়। রুই মাছের ঝোল, কালিয়া এগুলো ভালো অনেকবার খেয়েছেন। বাড়িতে রইল রুই মাছের কালিয়া খেতে ভালোবাসেন অনেকেই। কিন্তু এবার আপনাদের জন্য রইল রুই মাছের একটা আলাদা রেসিপি।

রুই মাছ দিয়ে তো অনেক রেসিপি খেয়েছেন কিন্তু আপেল দিয়ে রুই মাছের কালিয়া খেয়েছেন খেয়েছেন কখনও? খেতে একেবারেই আলাদা। প্রসঙ্গত উল্লেখ্য, আপেল রুই মাছের এই রেসিপিটি ঠাকুরবাড়ির খুব পছন্দের একটি খাওয়ার ছিল। জানা গেছে কবিগুরু রবীন্দ্রনাথ নাকি এই মাছের পদটি খেতে অত্যন্ত ভালোবাসতেন। তাই আপনাদের জন্য আজ রইল ঠাকুরবাড়ির এই বিশেষ মাছের রেসিপি। তবে আপেল দিয়ে রুই মাছের কালিয়া খেতে যে কতটা সুস্বাদু সেটা না খেলে বুঝতে পারবেন না। তাহলে চলুন এই দেরি না করে জেনে নেওয়া যাক এই বিশেষ রেসিপি।

উপকরণ:

এই আপেল দিয়ে রুই মাছের কালিয়া বানানোর জন্য প্রয়োজন পড়বে – আপেল, রুইমাছ, পেঁয়াজ কুচি, রসুন বাটা, আদা বাটা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো, কাঁচালঙ্কা, ধনে পাতা, পরিমাণ অনুযায়ী তেল এবং স্বাদ অনুযায়ী লবণ, সামান্য পরিমাণে জল

প্রণালী:

প্রথমেই আপেল লম্বা লম্বা করে কেটে নিন। তারপর একটি পাত্রে রুইমাছ নিয়ে মাছগুলি ভালোভাবে ধুয়ে মাছের পিসগুলিতে নুন হলুদ মাখিয়ে নিন। এরপর গ্যাস জ্বালিয়ে কড়াইয়ে তেল গরম করে নুন হলুদ মাখিয়ে রাখা মাছগুলো ভালোভাবে ভেজে নিন। তারপর মাছগুলো একটি পাত্রে তুলে নিয়ে কড়াইয়ে তেল দিয়ে তাতে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে ভেজে নিন।

কড়াইয়ে পেঁয়াজ কুচিগুলো খানিকটা বাদামি হয়ে আসলেই কড়াইয়ে একে একে দিয়ে দিন জিরে গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো এবং লঙ্কার গুঁড়ো। গুঁড়ো মশলাগুলো দিয়ে দেওয়ার পর সবটা ভালোভাবে কষিয়ে নিন। এরপর কড়াইয়ে দিয়ে দিন প্রয়োজন মতো নুন। তারপর সবটা ভালোভাবে নেড়ে নিয়ে কাঁচালঙ্কা চেরা বা বাটা দিয়ে দিন। এরপর সামান্য জল দিয়ে দিন কড়াইয়ে।

আরও পড়ুন: এই গরমে শরীর ঠান্ডা রাখতে বানিয়ে ফেলুন দই-পোস্ত আলুর দম! খেতে উত্তম, সঙ্গে শরীর থাকবে ঠান্ডা! রইল রেসিপি

এক্ষেত্রে কতটা পরিমাণে ঝোল রাখতে চান সেই বোঝে জল ব্যবহার করবেন। তারপর আগে থেকে কেটে রাখা আপেলের টুকরোগুলো দিয়ে দিন কড়াইয়ে। এরপর সমস্ত মশলা সহ আপেলের টুকরোগুলো ভালোভাবে কষিয়ে নিন। খানিকক্ষণ এটা কষিয়ে জল ফুটে এলে কড়াইয়ে দিয়ে নিন আগে থেকে ভেজে রাখা রুই মাছগুলো। মাছগুলো দিয়ে সবটা রান্না হয়ে গেলে ওপর দিয়ে ধনে পাতা ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনাদের আপেলের রুই মাছের কালিয়া। এই রেসিপিটি কেউ একবার খেলে বারবার খেতে চাইবে।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।