Bangla SerialEntertainment

এই গরমে শরীর ঠান্ডা রাখতে বানিয়ে ফেলুন দই-পোস্ত আলুর দম! খেতে উত্তম, সঙ্গে শরীর থাকবে ঠান্ডা! রইল রেসিপি

আলুর দম তো আমার সকলেরই কাছেই খুব পরিচিত একটি খাওয়ার। ভাত হোক বা রুটি বা পোলাও বা হোক ফ্রাইড রাইজ সব কিছুর সঙ্গে একবারে জমে যায় আলুর ডোমেট রেসিপি। আবার আলু পোস্তও অনেকের প্রিয় খাদ্য। গরম ভাতের সঙ্গে আলু পোস্ত হলে অনেকেরই আর কিছুই লাগে না। এই দুটো পদ আলু দিয়ে তৈরি হলেও একেবারেই আলাদা। যদিও এই দুটি পদ খাননি এমন বাঙালি লাখে একটা মিলবে। তবে কখনও দই-পোস্তর আলুর দম বোধ হয় অনেকেই খাননি। তাহলে চলুন যেতে নেওয়া যাবে এই রেসিপিটি।

উপকরণ:

এই দই-পোস্তর আলুর দম বানানোর জন্য প্রয়োজন পড়বে – মাঝারি সাইজের ৪-৫ টি আলু, ১ কাপ টক দই, ২ টেবিল চামচ কাঁচা পোস্ত, ঘি, ৩-৪ টে কাঁচা লঙ্কা, ৩ টে পেঁয়াজ বড় বড় করে কুচি, হাফ চা চামচ রসুন বাটা, হলুদ গুঁড়ো, ছোট এলাচ, দারুচিনি, হাফ চা চামচ আদা বাটা, গরম মশলা গুঁড়ো, ঝাল খেতে ইচ্ছা হলে পছন্দ ২-৩টে শুকনো লঙ্কা বাটা দিয়ে দিন, ধনেপাতা বা কারিপাতা, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল, সামান্য পরিমাণে চিনি (পুরোপুরি নিরামিষ খেতে চাইলে পেঁয়াজ, রসুন দেবেন না)

প্রণালি:

প্রথমে আলুগুলোকে ডুমো ডুমো করে কেটে নিন। এরপর কড়াইয়ে সর্ষের তেল দিয়ে আলুগুলো ভেজে একটি পাত্রে তুলে রাখুন। এরপর আরেকটি কড়াইয়ে ২ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে দিন। তারপর কড়াইয়ে আগে থেকে কেটে রাখা পেঁয়াজ কুচি, আদা বাটা এবং রসুন বাটা দিয়ে হালকা করে ভেজে নিন। ঝাল খেতে চাইলে লঙ্কা বাটা দিয়ে ভালোভাবে সবটা কষিয়ে নিন।

তারপর মিক্সিতে বেঁটে নিন পোস্ত। এরপর পেঁয়াজগুলো হালকা লাল হয়ে এলে আগে থেকে ভেজে রাখা আলু, টকদই, পোস্ত বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিন। তারপর কড়াইয়ের মধ্যে দিয়ে দিন হলুদ গুঁড়ো, সামান্য পরিমাণে চিনি এবং স্বাদ অনুযায়ী লবণ। এরপর সবটা ভালো করে নেড়ে নিন। তারপর মশলার সঙ্গে আলু ভালোভাবে মিশে গেলে কড়াইয়ে সামান্য পরিমাণে জল দিয়ে ঢেকে রাখুন।

আরও পড়ুন: এঁচোড় চিংড়ি তো অনেক খেয়েছেন, এবার বাড়িতেই বানিয়ে ফেলুন এঁচোড়ের এই দুর্দান্ত পদ, এঁচোড় কোফতা কারি! রইল রেসিপি

তারপর হালকা আঁচে কিছুক্ষণ ফুটিয়ে নিন ঝোলটা। এক্ষেত্রে বলে রাখব জল বেশি রাখতে চাইলে জলের পরিমাণ বেশি দেবেন। তবে এই ধরনের আলুর দমে কম ঝোল হলেই স্বাদ বেশি হবে। এরপর ঝোল কমে এসে মশলাগুলো আলুর গায়ে মেখে আসলে আঁচ বন্ধ করে দিন। তারপর নামিয়ে নেওয়ার আগে ওপর দিয়ে ঘি, গরম মশলা গুঁড়ো, দারুচিনি, ছোট এলাচ এবং কাঁচা লঙ্কা ছড়িয়ে দিন। এছাড়াও স্বাদ বাড়ানোর জন্য দিয়ে দিন ধনেপাতা বা কারিপাতা। ব্যস তাহলেই তৈরি দই-পোস্তর আলুর দম। গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন এই দই-পোস্তর আলুর দমের সুস্বাদু রেসিপি। চেটে পুটি খাবেন বাড়ির সকলে।

Piya Chanda