Food

এঁচোড় চিংড়ি তো অনেক খেয়েছেন, এবার বাড়িতেই বানিয়ে ফেলুন এঁচোড়ের এই দুর্দান্ত পদ, এঁচোড় কোফতা কারি! রইল রেসিপি

এসে গেছে গ্রীষ্মকাল। আর গরমের বিশেষ ফল হল এঁচোড়। এই সময় প্রায় সব বাঙালি বাড়িতেই তৈরি হয় এঁচোড়ের বিশেষ বিশেষ রেসিপি। নিরামিষ হোক বা আমিষ গাছ পাঁঠা দিয়ে তৈরি সমস্ত রেসিপিই খেতে হয় দারুণ সুস্বাদু। মধ্যাহ্ন ভোজন হোক বা নৈশ ভোজ সমস্ত সুপার হিট এঁচোড়ের রেসিপি। এঁচোড় চিংড়ি হোক বা এঁচোড়ের চপ বা হোক এঁচোড়ের ডালনা একাই জমিয়ে দেয় ভোজ। তবে এঁচোড়ের নিয়ে নানা পদ রান্না করা যায়। এঁচোড়ের তৈরি এই পদগুলো তো খেয়েছেন অনেকবার। তাহলে চলুন এবার বানিয়ে নেওয়া যাক এঁচোড়ের দিয়ে তৈরি আরেকটি বিশেষ রেসিপি, এঁচোড়ের কোফতা কারি।

প্রসঙ্গত জানিয়ে রাখি, এঁচোড়ে রয়েছে পটাশিয়াম, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার যা হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। হৃদপিণ্ডকে সুস্থ রাখতে দারুণ উপকারী এঁচোড়। এঁচোড়ে উপস্থিত রেসভেরাট্রল নামক অ্যান্টিঅক্সিডেন্ট মোটা হওয়া হাত থেকে রক্ষা করে। এছাড়াও এঁচোড়ে উপস্থিত ভিটামিন সি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়াও ভিটামিন এ চোখ ভালো রাখতে সাহায্য করে। রক্ত চাপ নিয়ন্ত্রণে রাখতে, খাওয়া হজম করতে সাহায্য করে এঁচোড়।

উপকরণ:

চলুন তাহলে জেনে নেওয়া যাক এঁচোড়ের এই পদটি বানানোর জন্য কি কি উপকরণ লাগবে। লাগবে ২৫০ গ্রাম এঁচোড় কিমা, ১ চা-চামচ কাঁচা মরিচকুচি, আধা চা-চামচ আদাবাটা, আধা চা-চামচ গরমমশলার পাউডার, ১ চা-চামচ পেঁয়াজকুচি, ২ টেবিল চামচ পেঁয়াজ বেরেস্তা, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ২ টেবিল চামচ টমেটো পেস্ট , ১ টেবিল চামচ ঘি, ১ চা-চামচ আদা পেস্ট, ২ টেবিল চামচ টক দই, সিকি চা-চামচ, ১ চা-চামচ রসুন পেস্ট, আধা চা-চামচ মরিচগুঁড়া, তেজপাতা, আইকি চা চামচ গরম মশলার পাউডার, আধা চা-চামচ জিরাগুঁড়া, স্বাদ অনুযায়ী লবণ পরিমাণ অনুযায়ী তেল এবং জল পরিমাণমতো।

প্রণালী:

প্রথমেই এঁচোড়ের কিমা, আধ চা চামচ গরমমশলার পাউডার, ২ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, আধ চা চামচ আদা বাটা, ১ চা চামচ পেঁয়াজ কুচি, ১ চা-চামচ কাঁচা মরিচকুচি, ১ চা চামচ কাঁচা মরিচ কুচি এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে সবটা ভালো করে মিশিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এরপর মিশ্রণটি হাতের সাহায্যে গোল গোল করে কোফতার আকারে বানিয়ে ফেলুন। তারপর কড়াইয়ে তেল গরম করে কোফতাগুলো তেলে ভেজে নিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন কোফতাগুলো কিন্তু একেবারেই ডুবন্ত তেলে ভাজতে হবে।

তারপর কোফতাগুলো একটি পাত্রে তুলে রেখে আরেকটি কড়াইয়ে তেল দিয়ে তেল গরম হয়ে গেলে একে একে দিয়ে দিন টক দই, পেঁয়াজ বেরেস্তা, রসুন বাটা, আদা বাটা, আধ চা চামচ গোল মরিচ গুঁড়ো, আধ চা চামচ জিরে গুঁড়ো, সিকি চা চামচ গরম মশলা পাউডার এবং তেজপাতা দিয়ে রান্না করে নিন। মশলাগুলো খানিকক্ষণ কষিয়ে নেওয়ার পর পরিমাণ অনুযায়ী জল দিয়ে আরও বেশি কিছুক্ষণ ভালো করে কষিয়ে নিন মশলাগুলো।

আরো পড়ুন: দই পটল বা পটল পোস্ত তো অনেক খেয়েছেন এবার স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন ছানা পটল, রইল রেসিপি

এরপর মশলাগুলো ভালোভাবে কষানো গিয়ে গেলে তাতে আগে থেকে বেজে রাখা কোফতাগুলো দিয়ে দিন। তারপর ভালোভাবে নাড়াচাড়া করে ২ মিনিটের মতো ঢাকা দিয়ে রান্না হতে দিন কোফতাগুলো। এরপর ঘি ছড়িয়ে কোফতাগুলোকে সামান্য নেড়ে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনাদের এঁচোড়ের কোফতা কারি। পোলাও, ভাত কিংবা রুটির সঙ্গে গরম গরম পরিবেশন করুন এই রেসিপিটি। জমে যাবে ভোজ।

Piya Chanda