Food

দই পটল বা পটল পোস্ত তো অনেক খেয়েছেন এবার স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন ছানা পটল, রইল রেসিপি

গ্রীষ্মকাল মানেই বাজারে গিয়ে সবচেয়ে বেশি চোখে পড়ে পটল। এইসময় প্রায় সমস্ত বাঙালি বাড়িতেও তৈরি হয় পটলের নানা রেসিপি। তবে রোজ রোজ পটল ভাজা, আলু পটলের ঝোল খেতে কারুরই বিশেষ ভালো লাগে না। আর দিনে দিনে দই পটল, পটল পোস্তর রেসিপিও পুরোনো হয়ে গেছে। দই বা পোস্ত দিয়ে তো পটলের রেসিপি অনেকবার খেয়েছেন, তাহলে এবার স্বাদ বদলের জন্য নিরামিষের দিনে চলুন বানিয়ে নেওয়া যাক পটলের এক অন্যরকমের রেসিপি। গরম ভাতের সঙ্গে ছানা পটলের এই দারুণ রেসিপি খেতে লাগবে চমৎকার। তাহলে চলুন দেখে নেওয়া জল কিভাবে বানাবেন এই রেসিপি।

Table of Contents

উপকরণ:

৫টি পটল, ২৫০ গ্রাম ছানা, ৪-৫ টেবিল চামচ নারকেল কোরা, ৩-৪ টেবিল চামচ টক দই, ২ টেবিল কাজুবাদাম কুচি, ২ টেবিল চামচ পোস্ত বাটা, ২ টেবিল চামচ কাজু বাদাম বাটা, ১ টেবিল চামচ কিশমিশ কুচি, ২ টেবিল চামচ খোয়া ক্ষীর, ১ চা চামচ গরম মশলা গুঁড়ো, ১ টেবিল চামচ জিরে বাটা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ টেবিল চারমগজ বাটা, আধ চা চামচ গোটা জিরে, ১ টেবিল চামচ আদা বাটা, ৪ টি চেরা কাঁচালঙ্কা, আধ কাপ টমেটো কুচি, ১ টেবিল চামচ ঘি, ৫ টেবিল চামচ সর্ষের তেল এবং স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ অনুযায়ী চিনি।

প্রণালী:

প্রথমে পটলগুলোর খোসা ছাড়িয়ে ভালো করে ধুয়ে নিন। তবে পুরোপুরি না ছাড়ালেই ভালো। তারপর পটলের ভিতরকার বীজগুলো চামচ দিয়ে কুড়িয়ে বের করে নিন। তারপর পটলগুলোকে নুন এবং হলুদ মাখিয়ে ভালো করে ভেজে নিন। এরপর তৈরি করে নিন পটলের পুর। পুর বানানোর জন্য আগে থেকে কুড়িয়ে রাখা পটলের বীজগুলো এবং কাঁচালঙ্কা নিয়ে মিক্সিতে বেটে নিন।

তারপর কড়াইয়ে সর্ষের তেল গরম করে নিন। তেল গরম হয়ে গেলে আগে থেকে বেটে রাখা পটলের বীজ, নারকেল কোরা, ছানা, পোস্ত বাটা এবং সামান্য খোয়া ক্ষীর দিয়ে সবটা ভালো করে কড়াইয়ে নেড়ে নিয়ে শুকনো করে পুর তৈরি করুন। এবারে উপর থেকে কাজুবাদাম কুচি এবং কিশমিশ কুচি ছড়িয়ে দিন। এরপর আগে থেকে ভেজে রাখা পটলগুলোর মধ্যে ছানার পুর ভরে দিয়ে আটার গোলা দিয়ে মুখ বন্ধ করে নিন।

আরও পড়ুন: এই গরমের হাত থেকে রেহাই পেতে বানিয়ে ফেলুন মিশ্র ফল দিয়ে ডাবের পুডিং, রইল রেসিপি

তারপর আরেকটি কড়াইয়ে সর্ষের তেল গরম করে গোটা জিরে এবং কাঁচালঙ্কা ফোড়ন দিয়ে দিন। এরপর কড়াইয়ে সামান্য আদা বাটা এবং টমেটো কুচি দিয়ে কষিয়ে নিন। তারপর সবটা ভালো করে নাড়াচাড়া করে টক দই, চারমগজ বাটা, কাজুবাদাম বাটা, আরও খানিকক্ষণ ভালো করে কষিয়ে নিন। এরপর কড়াইয়ে পরিমাণ অনুযায়ী চিনি, লবণ এবং সামান্য জল দিয়ে ফুটিয়ে নিন। ঝোল ফুটে এলে আগে থেকে ভেজে রাখা পটলগুলো দিয়ে দিন। এরপর ভালোভাবে সবটা নাড়াচাড়া করে ঝোলটা ঘন হয়ে গায়ে মাখা মাখা হয়ে গেলে ওপর দিয়ে গরম মশলা গুঁড়ো এবং ঘি ছড়িয়ে নামিয়ে নিন। গরম ভাত বা পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন ছানা পটলের এই দুর্দান্ত রেসিপি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।