Food

এই গরমের হাত থেকে রেহাই পেতে বানিয়ে ফেলুন মিশ্র ফল দিয়ে ডাবের পুডিং, রইল রেসিপি

এসে গেছে গ্রীষ্মকাল। দিনে দিনে বেড়েই চলেছে তাপমাত্রা। ৪১ ডিগ্রি থেকে বর্তমানে তাপমাত্রা খানিকটা কমলেও আবার বাড়ছে গরম। এই গরমে শরীর থাকা রাখা অত্যন্ত প্রয়োজনীয়। তবে এইরকম মরশুমে কিছুই খেতে বিশেষ ভালোলাগে না তাই তো? বিশেষ করে বাড়ির ছোটদের জন্য পছন্দ মতো পুষ্টিকর খাওয়ার বানানো খুব কঠিন। তাহলে এমন কি করা যায় যাতে পেট ভরবে আবার সেটা পুষ্টিকরও? তাহলে চলুন আজ বানিয়ে ফেলা যাক মিশ্র ফল দিয়ে ডাবের পুডিং। এটা খেতেও হবে দারুণ সুস্বাদু এবং তার সঙ্গে ভীষন পরিমাণে স্বাস্থ্যকরও।

তবে প্রসঙ্গত উল্লেখ্য, এই পুডিংয়ে ফলের সমাহার এবং এই পুডিংটি বানানোর জন্য ব্যবহার করা হয়নি চিনি। ফলত এটা বাড়ির প্রত্যেকের জন্যই হবে স্বাস্থ্যকর। এছাড়াও পুডিংয়ে মূল সামগ্রী হল ডাবের জল। যার মধ্যে রয়েছে ভিটামিন, প্রোটিন, ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম। ডাবের জল আমাদের দেহের আদ্রতা বৃদ্ধি করে, শরীরে জল এবং ইলেক্ট্রোলাইটের ঘাটতি মিটিয়ে ক্লান্তিভাব দূর করে। এছাড়া বুকের পাথর জমার হাত থেকে রক্ষা করে। ত্বককে উজ্জ্বল রাখতে, দাঁতের গর্ত হওয়া হাত থেকে বাঁচাতে, কোলেস্টরল হ্রাস করতে সাহায্য করে ডাবের জল।

উপকরণ:

এই রেসিপিটি বানানোর জন্য প্রয়োজন পড়বে ডাবের জল ২ কাপ, ২ টেবিল চামচ ডাবের শ্বাস, ছোট ছোট করে কেটে রাখা আপেলের টুকরো ২ টেবিল চামচ, ২ টেবিল চামচ ছোট ছোট করে কেটে রাখা আমের টুকরো, ছোট ছোট করে কেটে রাখা আনারসের টুকরো ২ টেবিল চামচ, ২ টেবিল চামচ ছোট ছোট করে কাটা আঙুর ফল, দেড় টেবিল চামচ আগার আগার পাউডার, ক্যালোরি বিহীন সুগার ফ্রি ২ টেবিল চামচ।

প্রণালি:

প্রথমে ভালো করে আপেল, আম, আনারস, আঙুল ফলগুলোকে ভালো করে ছোট ছোট টুকরো করে কেটে নিন। এরপর ডাবের জল একটি পাত্রে ঢেলে আগার আগার পাউডার ভালো করে মিশিয়ে নিন। এক্ষেত্রে জানিয়ে রাখি আগার আগার পাউডার মূলত চকলেট, জেলি, ডেজার্ট এবং পুডিং বানানোর জন্য ব্যবহার করা হয়। একটি আপনারা যে কোন বড় সুপার শপ বা বড় মুদির দোকানে পেয়ে যাবেন। এবার ফিরে আসি রেসিপিতে।

আরও পড়ুন: কাতলা মাছের কালিয়া তো অনেক খেলেন, এই গরমে বানিয়ে ফেলুন আম-কাসুন্দি- কাতলা! রইল রেসিপি

তারপর সেই পাত্রটিকে ভালো করে গ্যাসে জাল দিয়ে নিন। যাতে ডাবের জলটা ভালোভাবে ঘন হয়ে যায়। বেশ খানিকক্ষণ গ্যাসে জাল দেওয়ার পর ডাবের জলটি ফুটে উঠলে গ্যাস থেকে নামিয়ে একটু ঠাণ্ডা করে নিন। ডাবের জল ঠান্ডা হয়ে এলে তাতে সুগার ফ্রি বা ক্যালোরি ছাড়া চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর ডাবের জলের সিঙ্গে মিশিয়ে নিন আগে থেকে কুচিয়ে রাখা সমস্ত ফলের টুকরোগুলো। এরপর একটি পাত্রে ঢেলে ফ্রিজে রেখে দিন জমিয়ে নিন। ব্যস তৈরি আপনাদের মিশ্র ফল দিয়ে ডাবের পুডিং।

Piya Chanda