Food

একঘেয়ে চিকেন বা পনির নয়, শীতের ফুলকপি দিয়ে মুখরোচক পদ! রইল রেসিপি

আসছে শীতকাল। আর শীতকাল মানেই বাজারে সব্জির সমাহার। তবে বাঙালি মানেই ফুল কপি দিয়ে একঘেয়ে ডাল বা তরকারি। এবার বরং বানিয়ে দেখতে পারেন এই সেমি চাইনিজ রেসিপি (Chili Cauliflower Recipe in Bengali)।

উপকরণ- মাঝারি মাপের ফুলকপির টুকরো, তেল, পেঁয়াজ কুচি, রসুন কুচি, আদা বাটা, ক্যাপসিকাম, টমেটো সস, লঙ্কা কুচি, সোয়া সস, নুন-চিনি, পেঁয়াজ পাতা কুচি

প্রণালী- প্রথমে ফুলকপি ধুয়ে কেটে নিন। ফুলকপিগুলি মাঝারি মাপের টুকরো করবেন। তবে খেয়াল রাখবেন বেশি বড় না হয়ে যায়। এবার সেই কপিগুলো ভেজে নিন। হালকা সোনালী রঙ হওয়া পর্যন্ত ভাজতে থাকুন।

এরপর ওই তেলেই দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজ অল্প ভাজা হলে, তাতে দিন রসুন কুচি ও আদা বাটা। পেঁয়াজ-রসুন ভাজা হলে এবার দিন ক্যাপসিকামের টুকরো। অল্প নাড়াচাড়া করে এবার তাতে দিন টমেটো সস, লঙ্কা কুচি, সোয়া সস। চাইলে অল্প টমেটো কুচিও দিতে পারেন।

এরপর মিশিয়ে নিন ভেজে রাখা কপি। স্বাদ মত নুন ও মিষ্টি। এবার ভাল করে কষিয়ে নিন। এরপর দিন খুব সামান্য জল। এতে খুব বেশি গ্রেভি হবে না। কপি সেদ্ধ হয়ে গেলেই তৈরি চিলি কপি। বাড়িতে পেঁয়াজ পাতা থাকলে উপরে কুচি করে ছড়িয়েও দিতে পারেন। রুটি, পরোটা বা ভাতের সবকিছুর সঙ্গেই চলতে পারে এই নতুন পদ।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।