Food

চিতল মাছ নয়, এবার চিংড়ি মাছ দিয়ে বানিয়ে ফেলুন দারুণ স্বাদের মুইঠ্যা! এই রেসিপি মিস করবেন না!

বাঙালি ভীষণভাবেই মাছে-ভাতে থাকতে ভালোবাসে। আসলে বাঙালি তো ভীষণ রকম মাছ প্রিয় জাতি। মাছের প্রতি এই জাতিটার আলাদাই ভালোবাসা রয়েছে। ইলিশ, চিংড়ি, রুই, কাতলা, পাবদা প্রায় সব মাছই বাঙালির ভীষণ রকম পছন্দের। তবে চিংড়ি বাঙালির সর্বকালীন প্রিয় মাছ। আর আজ এই মাছের ভিন্ন স্বাদের খাবারের কথা আপনাদের জানাবো। আমরা চিতল মাছের মুইঠ্যার কথা অনেকেই জানি। আজ আপনাদের বলব চিংড়ি মাছের মুইঠ্যার রেসিপি-

উপকরণ:

চিংড়ি মাছ: ৫০০ গ্রাম

আলু সেদ্ধ: ১৫০ গ্রাম

নারকেলের দুধ: ১ কাপ

ধনেপাতা কুচি: ২ চামচ

লঙ্কা গুঁড়ো: ১ চামচ

হলুদ গুঁড়ো: আধ চামচ

ধনে গুঁড়ো: ১ চামচ

রসুন বাটা: ১ চামচ

লঙ্কা গুঁড়ো: আধ চামচ

হলুদ গুঁড়ো: আধ চামচ

লেবুর রস: ১ চামচ

কাঁচালঙ্কা বাটা: ১ চামচ

নুন: স্বাদমতো

পেঁয়াজ কুচি: ১ কাপ

রসুন: ৬-৭ কোয়া

আদার টুকরো: আধ ইঞ্চি

কাজু: ৮-১০টি

টম্যাটো: ১টি

গোটা গরম মশলা: পরিমাণ অনুযায়ী

তেজপাতা: ১টি

নুন ও চিনি: স্বাদমতো

সর্ষের তেল: ৫ চামচ

রন্ধন প্রণালীঃ প্রথমেই চিংড়ির খোলা ছাড়িয়ে ভাল করে পরিষ্কার করে নিন। এরপর চিংড়িগুলিকে মিক্সিতে ভাল করে বেটে নিন। এবার একটি পাত্রে আলু সেদ্ধ, চিংড়িবাটা, রসুন বাটা, ধনেপাতা কুচি, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, লেবুর রস, কাঁচালঙ্কা বাটা ও নুন, অল্প চিনি দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

এবার কড়াইতে সামান্য তেল গরম করুন। তার মধ্যে দিয়ে দিন পেঁয়াজ কুচি, রসুন, আদার কুচি কাজু ও টোম্যাটো দিয়ে ভাল করে কষিয়ে নিন। এবার কষানো হয়ে গেলে মশলা ঠান্ডা করে তা মিক্সিতে বেটে নিন।

এ বার কড়ায় তেল গরম করে তার মধ্যে দিয়ে দিন তেজপাতা ও গোটা গরম মশলা ফোড়ন দিন। দিয়ে দিন মিক্সিতে বেটে রাখা মশলা দিন।ভাল করে কষিয়ে নিয়ে সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিন। তেল ছেড়ে এলে নারকেলের দুধ দিয়ে দিন। এ বার তার বেটে রাখা চিংড়ি মাছের মিশ্রণ বড়ার মতো গড়ে নিয়ে ঝোলের মধ্যে ছেড়ে দিন। এবার মিনিট পাঁচেক ঢাকা দিয়ে তা ফুটতে দিন। এবার ভালো করে ফুটে গেলে গ্যাস বন্ধ করে উপর থেকে ধনেপাতা কুচি ছড়িয়ে নামিয়ে নিন চিংড়ির মুইঠ্যা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।