Food

অনেক তো খেলেন চিতল মাছের মুইঠ্যা! এবার চটজলদি বানিয়ে ফেলুন সয়াবিনের মুইঠ্যা, দেখে নিন দারুণ রেসিপি

Soybean Muithya; বাড়িতে নিরামিষের দিন মানেই কপালে চিন্তার না ভাঁজ পরে গৃহিণীদের। নিরামিষ অথচ নতুনত্ব আবার সেটা হতে হবে সুস্বাদু সব মিলিয়ে সমস্যা অনেক। কিন্তু এমন কি নিরামিষ রান্না করা যায় যেটা বানানোই সহজ, সময়ও কম লাগবে কিন্তু খেতেও হবে সুস্বাদু। চিতল মাছ দিয়ে তো মুইঠ্যা অনেকবার খেয়েছেন কিন্তু নিরামিষের দিন তো আর মাছ চলে না, তাহলে! এবার আপনাদের কাছে রয়েছে এই সমস্যার দারুন সমাধান। বাড়িতেই দারুন সহজে বানিয়ে ফেলুন সয়াবিনের মুইঠ্যা। খেতে কিন্তু অসাধারণ। তাহলে চলুন দেখে নিই কি কি লাগছে এই সয়াবিনের মুইঠ্যা(Soybean Muithya) বানানোর জন্য।

উপকরণ:

সয়াবিন, আদা বাটা, কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, শুকনোলঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়া, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, সামান্য পরিমাণে চিনি, বেসন, পরিমাণ অনুযায়ী সর্ষের তেল, লম্বা করে কেটে রাখা আলু, তিনটে ছোট এলাচ, দুটো তেজপাতা, একটা দারচিনি, জিরে, হিং, টমেটো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ঘি

প্রণালি:

প্রথমেই সয়াবিনগুলোকে ভালো করে সেদ্ধ করে নিন। তারপর মিক্সিতে সেদ্ধ করে রাখা সয়াবিনগুলো দিয়ে ভালো করে ঘুরিয়ে একটি ঝরঝরে পেস্ট বানিয়ে নিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন পেস্ট করার সময় কোনোভাবেই যেন জল না থাকে। তারপর ওই পেস্টে কিছুটা কাঁচালঙ্কা বাটা এবং আদা বাটা দিয়ে মশলা হিসেবে লবণ, হলুদ, শুকনো লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়া, গরম মশলা, ধনে গুঁড়ো এবং সামান্য চিনি দিয়ে হাত দিয়ে ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন।

তারপর ওই মিশ্রণে সয়াবিনের জলের সঙ্গে সামঞ্জস্য রেখে দুই থেকে তিন চামচ বেসন দিয়ে মিশিয়ে বেশ ঝরঝরে অটোসাটো একটি একটি পুর বানিয়ে নিন। এবার এখান থেকে পুর বের করে নিয়ে হাতের সাহায্যে চেপে চেপে চপের আকার দিতে থাকুক। এইভাবেই সয়াবিনগুলো দিয়ে একে একে মুইঠ্যা বানিয়ে নিন। তবে জানিয়ে রাখি এক্ষেত্রে চেপে চেপে সয়াবিনগুলোকে চপের আকার দেওয়ার সময় খেয়াল রাখবেন ভেঙে যাবে না। এরপর গ্যাসে কড়াই বসিয়ে বেশ কিছুটা সর্ষের তেল গরম করে নিয়ে হালকা আঁচে ভালো করে চপগুলোর এপিঠ ওপিঠ উল্টে পাল্টে লালচে করে ভেজে নিন।

তবে ভাজার সময় খুব সাবধান। খেয়াল রাখবেন ভাজার সময় যেন কোন ভাবেই খুনটির খোঁচা না লাগে থাকলে কিন্তু মুইঠ্যা ভেঙে যেতে পারে। তারপর কড়াইয়ে সামান্য তেল গরম করে লম্বা লম্বা করে কেটে রাখা আলুগুলো নুন হলুদ মাখিয়ে এপিঠ ওপিঠ কর ভেজে নিন। তারপর তেলে ছোট এলাচ, তেজপাতা, দারচিনি এবং সামান্য জিরে ফোড়ন দিয়ে নিন। তারপর তাতে সামান্য হিং দিয়ে টুকরো করে কেটে রাখা টমেটোগুলো দিয়ে নাড়াচাড়া করুন। এরপর কড়াইয়ে আদা বাটা, কাঁচালঙ্কা বাটা, হলুদ, লঙ্কার গুঁড়ো, নুন, জিরে গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো, সামান্য পরিমাণ চিনি দিয়ে নাড়াচাড়া করে ভেজে নিন।

আরও পড়ুন: একই খাবার খেয়ে ভালো লাগছে না! স্বাদ বদল করতে বানিয়ে ফেলুন লইট্টা মাছের ঝুরি, রইল রেসিপি

এবার কড়াইয়ে ভেজে রাখা আলুগুলো দিয়ে মশলার সঙ্গে কষিয়ে নিন যতক্ষণ না তেল ছাড়ছে। ভালো করে কষিয়ে নেওয়ার পর পরিমাণ মতো জল দিয়ে দিন। যাতে টমেটো এবং আলুগুলো ভালো করে সেদ্ধ হয়ে যায়। এবার ঝোল ফুটে এলে তাতে এক এক করে ভেজে রাখা মুইঠ্যাগুলো দিয়ে দিন। যাতে প্রত্যেকটি মুইঠ্যা ভালোভাবে রান্না হতে পারে। ঝোল ফুটে এলে তাতে বেশ কিছুটা পরিমাণ ঘি এবং গরম মশলা দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন সয়াবিনের মুইঠ্যা। এবার গরম ভাতে হোক কিংবা রুটি পরোটার সঙ্গে এই মুইঠ্যা খেতে কিন্তু লাগবে দারুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।