Food

বৃষ্টিমুখর দিনে বানিয়ে ফেলুন মাংসের খিচুড়ি! কথা দিচ্ছি জমে যাবে

বলাটা বোধহয় বাহুল্য যে ভোজনরসিক বাঙালির অন্যতম প্রিয় খাবার হলো খিচুড়ি। আর সেই খিচুড়ি যদি হয় বৃষ্টির দিনে তাহলে তো বাঙালির খিচুড়ি প্রেম যেন আরও খানিকটা বেড়ে যায়। এখন কখন‌ও টিপটিপ করে বৃষ্টি আবার কখনও বা ঝমঝমিয়ে আকাশ-বাতাস কাঁপিয়ে নামছে বৃষ্টি। আর এই সময়টাই তো খিচুড়ি খাওয়ার আদর্শ সময়। চলুন এবার সেই খিচুড়িতেই আনা যাক একটু টুইস্ট। বানিয়ে ফেলুন মুখে জল আনা মাংসের খিচুড়ি।

উপকরণ

মুরগির মাংস: ৫০০ গ্রাম

গোবিন্দভোগ চাল: ১ কাপ

মুগডাল: ১ কাপ

টক দই: আধ কাপ

জিরে গুঁড়ো: আধ চা চামচ

চামচ ঘি: ৩ টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

চিনি: স্বাদমতো

পেঁয়াজ কুচি: আধ কাপ

পেঁয়াজ বাটা: ১ টেবিল চামচ

আদা বাটা: ১ টেবিল চামচ

রসুনবাটা: ২ টেবিল চামচ

দারচিনি: ২টি

এলাচ: ৪ টি

লবঙ্গ: ৪টি

তেজপাতা: ২টি

রন্ধন প্রণালী: প্রথমেই মাংস ধুয়ে টক দই, নুন, হলুদ, জিরে, ধনে, নুন, চিনি মাখিয়ে রাখুন। অন্যদিকে শুকনো কড়াইতে ডাল ভেজে তারপর জল দিয়ে ধুয়ে রাখুন।এবার কড়াইতে গোটা গরম মশলা দিন। তারপর একে একে পেঁয়াজ বাটা, রসুন-আদা বাটা দিয়ে ভাল করে নাড়ুন।‌ এবার মাংস দিয়ে দিন। ভালো করে কষানোর পর তেল ছেড়ে এলে সামান্য জল দিয়ে মাংস আধ সেদ্ধ অবস্থায় সরিয়ে রাখুন।

এবার অন্য আর একটি কড়াইতে ঘি দিন। এর মধ্যে দিন তেজপাতা। আর কুচানো পেঁয়াজ। তার মধ্যেই দিয়ে দিন চাল-ডাল। ভালো করে নাড়তে থাকুন। দিন অল্প হলুদ। এরপর সামান্য ভাজা হয়ে এলে জল দিয়ে দিন। খানিক ফুটলে এর মধ্যে দিয়ে দিন কষিয়ে রাখা মুরগির মাংস। ভালো করে নাড়াচাড়া করে চাল ও মাংস আরও কিছু ক্ষণ সেদ্ধ হতে দিন। চেখে দেখে নিন নুন, চিনি ও ঝালের স্বাদ। প্রয়োজনে আরও একটু দিন। চাল ও মাংস সেদ্ধ হয়ে গেলে তৈরি আপনার মাংসের খিচুড়ি। উপর থেকে ছড়িয়ে দিতে পারেন এক পলা ঘি। এরপর গরম গরম পরিবেশন করুন।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।