Food

শনিবারের দুপুরের ভাত জমে যাবে নিরামিষ পনির ভাপায়! র‌ইল রেসিপি

ভাপা বলতে আমরা শুধু ইলিশ, চিংড়ি বুঝে থাকি! আবার ডিমের ভাপাও হয়! তবে কী জানেন নিরামিষ দিনেও কিন্তু ভাপা আইটেম বানানো যায়! আর তা বানানোর জন্য আপনাকে বেছে নিতে হবে পনির। আজ আপনাদের সঙ্গে সেই পনির ভাপার রেসিপি শেয়ার করব।

উপকরণ:

১. পনির

২. গোটা কালো সর্ষে

৩. পোস্ত

৪. নারকোল কোড়া

৫. টকদই

৬. হলুদ গুঁড়ো

৭. কাঁচা লঙ্কা চেরা

৮. কাশ্মীরি লঙ্কা গুঁড়ো

৯. সর্ষের তেল

১০. পরিমান মতো নুন

১১. নাম মাত্র চিনি

রন্ধন প্রণালীঃ প্রথমেই ছোট-ছোট টুকরো করে পনির গুলো কেটে নিন। নারকোল কুরিয়ে নিন। এবার পোস্ত, কালো সর্ষে, টকদই, কাঁচা লঙ্কা, নুন আর নামমাত্র চিনি এক সঙ্গে পেস্ট করে নিন।

এবার কড়াইতে সর্ষের তেল গরম করুন। পনিরগুলির গায়ে হলুদ গুঁড়ো ও সামান্য নুন লাগিয়ে গরম তেলে পনিরগুলো দিয়ে ভালো করে একটু নেড়েচেড়ে নিন। খুব বেশি ভাজবেন না। এবার একটা টিফিন বক্স নিন তার মধ্যে পনিরগুলি দিয়ে দিন। এবার পনিরের মধ্যে আগে থেকে বেটে রাখা মশলা দিয়ে দিন। এবার উপর থেকে সর্ষের তেল ছড়িয়ে দিন। এবং কয়েকটি কাঁচা লঙ্কা চিরে দিয়ে দিন।

এবার টিফিন বক্সের ঢাকনাটা বন্ধ করে মাঝারি আঁচে বসাতে হবে। আপনি প্রেসার কুকারেও দিতে পারেন আবার কড়াইয়ে কিছুটা জল দিয়ে তাতে একটা স্ট্যান্ড বসিয়ে তার উপর টিফিন বক্সটা বসিয়ে ৭-৮ মিনিট ভাপিয়ে নিন। আর তাহলেই তৈরি হয়ে যাবে পনির ভাপা। পরিবেশন করুন সুস্বাদু এই পদ গরম ভাতের সঙ্গে।

 

 

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।