Food

রবিবারের মাংস বেঁচে গেছে? আজ ঝটপট বানিয়ে ফেলুন এই দুর্দান্ত রেসিপি! ভাতের সঙ্গে জমে যাবে কিন্তু

ভালোমন্দ খেতে সবার‌ই ভালো লাগে। আসলে বাঙালি খাদ্যরসিক বলেই পরিচিত। আর তাই মুখোরোচক ভালো মন্দ খেতে শুধু একটা দিন কেন? রোজ‌ই বাড়িতে রান্না করে ভালোমন্দ খাবার খাওয়া যায়। রবিবার মানেই জমাটি খাওয়া দাওয়ার দিন। আর তাই রবিবার কেনা মুরগির মাংস যদি কিছুটা বেঁচে যায় তাহলে সপ্তাহের অন্য দিনে ঝটপট বানিয়ে ফেলুন চিকেন পোস্ত। দেখে নিন রেসিপি –

Table of Contents

চিকেন পোস্ত বানানোর উপকরণ:

মুরগির মাংস: ৫০০ গ্রাম
পোস্ত বাটা: ৪ টেবিল চামচ

কাজুবাদাম বাটা: ২ টেবিল চামচ

সর্ষের তেল: ৪ টেবিল চামচ

লেবুর রস: ১ টেবিল চামচ

নুন: স্বাদ অনুযায়ী

চিনি: স্বাদ মতো

রসুন বাটা: ১ টেবিল চামচ

আদা বাটা: ১ চা চামচ

পেঁয়াজ বাটা: ২ টেবিল চামচ

টমেটো কুচি: আধ কাপ

লঙ্কা গুঁড়ো: ১ চা চামচ

গরম মশলা: আধ চা চামচ

তেজ পাতা: ১টি

লবঙ্গ: ৫টি

এলাচ: ২টি

দারচিনি: ১ টুকরো

মৌরি: ১ চা চামচ

রন্ধন প্রণালী: 

প্রথমেই চিকেন ভাল ভাবে ধুয়ে নিন। এরপর একটি পাত্রে মাংস নিয়ে তাতে একে একে দিয়ে দিন পাতিলেবুর রস, রসুন বাটা, আদা বাটা, হলুদ গুঁড়ো, সর্ষের তেল। এক ঘণ্টা মতো মাংসটা ফ্রিজে রেখে দিন।এই সময় জলে ভিজিয়ে রাখা পোস্ত ও কাজু বাদাম একসঙ্গে বেটে ভালো করে একটা পেস্ট তৈরি করে নিন।

কড়াইতে সর্ষের তেল গরম করুন।দিয়ে দিন তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি ও মৌরি। দিন আগে থেকে কুঁচিয়ে রাখা পেঁয়াজ। বাদামি হওয়া পর্যন্ত ভাজতে। এবার টমেটো দিয়ে দিন। এ বার যোগ করুন পোস্ত ও কাজু বাদামের পেস্ট। দিন লঙ্কার গুঁড়ো ও গরম মশলা গুঁড়ো। ভালোকরে কষার পর যখন দেখবেন মশলা থেকে তেল বেরোতে শুরু করে দিয়েছে তখন তাতে দিয়ে দিন আগে থেকে ম্যারিনেট করা মুরগির মাংস দিন। সামান্য জল দিতে পারেন। এ বার কড়াই ঢাকা দিয়ে মাংসটা সেদ্ধ হতে দিন। সেদ্ধ হয়ে গেলে কম আঁচে কিছু ক্ষণ ফুটিয়ে মাংসটা একটি পাত্রে নামিয়ে নিন। এবার ভাতের সঙ্গে পরিবেশন করুন গরমা গরম পোস্ত চিকেন।

 

 

 

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।