Food

এইরকম আবহাওয়ায় শরীর ঠাণ্ডা রাখতে বানিয়ে ফেলুন লাউ দিয়ে শোল মাছের ঝোল, রইল রেসিপি

বাংলা এবং বাঙালি মানুষ মধ্যাহ্ন ভোজনে আমিষের দিন থাকতেই হবে মাছ। রুই, কাতলা, মৃগেল মাছ ছাড়া ঠিক জমে না মধ্যাহ্নভোজের বিষয়টি। তবে দেখতে দেখতেই চলে এসেছে প্রবিত্র রমজানের মাস। তবে এরকম গরমের গরমের মধ্যে রমজান পালন করাটা সকলের ক্ষেত্রেই হয়ে উঠেছে সত্যিই খুব কষ্টকর। তাই পাতে রাখতেই হবে পুষ্টিকর খাওয়ার। তেমনই পুষ্টিকর সবজি হল লাউ। তার সঙ্গে যদি থাকে শোল মাছ তাহলে তো আর কথাই নেই। দুটো মিলিয়ে বানিয়ে ফেলুন একটি স্বাস্থ্যকর খাওয়ার। তবে রেসিপিতে যাওয়ার আগেই চলুন দেখে নিই কি কি গুন আছে শোল মাছ এবং লাউতে।

লাউতে থাকে প্রচুর পরিমাণ ম্যাগনেসিয়াম, ফসফরাস, ভিটামিন সি, বি, ডি, ক্যালসিয়াম, সোডিয়াম, পটাশিয়াম। লাউতে জল থাকে ৯৬% যা আমাদের শরীরে জলের ঘরটি মেটাতে সাহায্য করে। এছাড়াও আমাদের ত্বক উজ্জ্বল ও মসৃন রাখতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ বিশিষ্ট রোগ, প্রস্রাব সংক্রান্ত সমস্যাও দুর করে লাউ। লাউতে থাকা ফসফরাস এবং ক্যালসিয়াম আমাদের শরীরে ঘামজনিত লবণের ঘটতি দুর করে। হজমের সমস্যা দূর করে, অর্শ, কোষ্ঠকাঠিন্য, পেট ফাঁপা জনিত সমস্যা দূর করে লাউ।

তবে শুধু লাউ নয়, শোল মাছেও আছে অনেকগুণ। ১৪০ মিলিগ্রাম ক্যালসিয়াম, ৯৪ কিলো ক্যালরি, ১৬.২ আয়রন ও জিঙ্ক। শোল মাছকে বলা হয় ঔষুধি মাছ কারণ ক্ষত ও ব্যথার উপশম, শক্তি বৃদ্ধি করতে সাহায্য করে শোল মাছ। এছাড়াও স্নায়ুজনিত রোগের সমস্যা দুর করে। অঙ্গ এবং কোষের পুনরুত্থানে সাহায্য করে। তাহলে এবার দেখা যাক কি কি উপকরণ লাগছে লাউ দিয়ে শোল মাছ রান্না করতে।

উপকরণ:

শোল মাছ: ৪ টে
লাউ: অর্ধেক
আলু: ২ টো
সর্ষে বাটা: ১ চা চামচ
রসুন বাটা: ১ চা চামচ
পিঁয়াজ কুচি: ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো: সিকি চা চামচ
জিরা বাটা: আধ চা চামচ
জিরে গুঁড়ো: আধ চা চামচ
ধনে গুঁড়ো বা বাটা: আধ চা চামচ
কাঁচা মরিচ ফাটা: ৫ টি
তেল: ২ টেবিল চামচ
লবণ: স্বাদ অনুযায়ী
জল: পরিমাণ অনুযায়ী

আরো পড়ুন: মাছ মাংস অনেক হলো, এবার সহজ উপায়ে বানিয়ে ফেলুন দারুন সুস্বাদু এঁচোড়ের পাতুরি, রইল রেসিপি

প্রণালি:

প্রথমেই মাছগুলি ছড়িয়ে টুকরো করে নুন হলুদ মাখিয়ে ভেজে নিন। এবার লাউ আর আলুর টুকরোগুলো ভালো করে কেটে ধুয়ে নিন। এরপর কড়াইয়ে তেল গরম করে পিঁয়াজ খানিকটা ভেজে নিন এবং তারপর আলু আর লাউগুলো ভেজে নিন কিছুক্ষন। তারপর একে একে দিয়ে দিন লবন, কাঁচা মরিচ ফাটা, রসুন, সর্ষে বাটা, হলুদ গুঁড়ো, জিরে গুঁড়া, ধনে গুঁড়ো দিয়ে অল্প জল দিয়ে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে আবার খানিকটা জল দিন। জল ফুটে উঠলে তাতে দিয়ে দিন মাছগুলি। এবার জিরে বাটা দিয়ে মিশিয়ে ঢেকে রেখে দিন কিছুক্ষণ। জল শুকিয়ে এলে জিরে গুঁড়া দিয়ে গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন লাউ দিয়ে শোল মাছের ঝোল।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।