Food

মাছ মাংস অনেক হলো, এবার সহজ উপায়ে বানিয়ে ফেলুন দারুন সুস্বাদু এঁচোড়ের পাতুরি, রইল রেসিপি

অন্ততপক্ষে সপ্তাহে একটি দিন সকলকে বাড়িতেই নিরামিষ চলে। সেটা ধর্মীয় কারণেই হোক বা শরীরকে সুস্থ রাখার কারণে। তবে নিরামিষের দিন অনেকের পক্ষেই নিরামিষের কারণে খেতে চায় না ভাত, বিশেষত বাড়ির ছোটরা। তাদের চাই নতুনত্ব রান্না। এই শুনে অনেকে মায়েরাই পরে যায় চিন্তায় যে নিরামিষে নতুন কি করা যায়? তবে শুধু ছোটো নয়, অনেক বড়দের ক্ষেত্রেও ঘটে এই একই কান্ড। তাহলে এমন কি খাওয়াবেন যা খুব সহজেই বানানো সম্ভব অথচ হবে নতুনত্ব। তাহলে চলুন আজ বানানো যাক পাতুরি, তবে এটা মাস, মাংস বা চানার নয়, জ পাতুরি বানাবো এঁচোড়ের। রইল রেসিপি। তবে তার আগে একটু দেখে নিই কি কি গুন আছে এঁচোড়ে।

এঁচোড়ে রয়েছে ভিটামিন এ, সি, প্রোটিন, ক্যালসিয়াম, রিবোফ্লাভিন, পটাশিয়াম, থায়ামিন, নিয়াসিন, আয়রন, জিঙ্ক এবং ফাইবার। তবে এঁচোড়কে শুধু কথার কথায় গাছ পাঠা বলে না, এঁচোড়ে সত্যি রয়েছে মাংসের সমস্ত গুণাগুণ। এঁচোড় রয়েছে পটাশিয়াম যা রক্তের চাপ কমিয়ে আমাদের হার্টকে সুস্থ রাখে। আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়। ভিটামিন এ ও সি চোখের জন্য খুব উপকারী। এছাড়াও এঁচোড় হজম শক্তি বাড়াতে খুব উপকারী। তাহলে চলুন এবার দেখে নিই কি কি উপকরণ লাগছে এঁচোড়ের পাতুরি বানানোর জন্য।

উপকরণ:

এঁচোড়: ৫০০ গ্রাম বাটা
পোস্ত বাটা: ৩ টেবিল চামচ
নারকেল বাটা: ৫ টেবিল চামচ
সর্ষে বাটা: ৫ টেবিল চামচ
চেরা কাঁচা লঙ্কা: ৫টি
কাঁচা লঙ্কা বাটা: ২ টি
চিনি ও নুন: স্বাদ অনুযায়ী
হলুদ গুঁড়ো: ১ টেবিল চামচ
রসুন বাটা: ২ টেবিল চামচ
সর্ষের তেল: ৫ টেবিল চামচ
কলাপাতা: প্রযোজনা অনুসারে

আরো পড়ুন:লাগবে না শাকসবজি, লাগবে না মেহনত! বাড়িতে সহজেই বানিয়ে ফেলুন পঞ্চপদী ডালের খিচুড়ি, চেটেপুটে হবে পাত সাফ, রইল রেসিপি

প্রণালি:

তাহলে এবার চলুন দেখে নিই কিভাবে বানাবেন এঁচোড়ের পাতুরি। প্রথমে ভালো করে ডুম ডুম করে এঁচোড় কেটে নিয়ে তাতে নুন আর হলুদ দিয়ে সেদ্ধ করে নিন। এরপর জল ঝরিয়ে এঁচোড়গুলো বেঁটে নিন, তবে খুব মিহি করে বাতার প্রয়োজন নেই একটু দানা দানা থাকলেই ভালো। তারপর একটি পাত্রে এঁচোড় বাটা, নুন, সর্ষের তেল, চিনি, হলুদ, নারকেল বাটা, পোস্ত বাটা, রসুন বাটা, সর্ষে বাটা নিয়ে ভালো করে মেখে নিন। চৌকো করে কলাপাতা কেটে নিয়ে গ্যাসে সেঁকে নিন।

এবার প্রতিটি কলাপাতায় মিশ্রণটি রেখে, একটি করে লঙ্কা দিয়ে ভালো করে সুতো দিয়ে মুড়ে নিন কলাপাতাগুলি। এবার পাতুরিগুলি বিষয়ে দিন স্টিমে। মিনিট পনেরো পর নামিয়ে নিলেও রেডি এঁচোড়ের পাতুরি। গরম ভাতের সঙ্গে পরিবেশন এঁচোড়ের পাতুরি, একেবারে দারুন।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।