Connect with us

    Food

    Recipe: পিঠে, পাটিসাপ্টা, দুধপুলি, পায়েস তো অনেক খেলেন! এই শীতে বানান নলেন গুঁড়ের ফিরনি!

    Published

    on

    gurer phirni

    শীতকালে বাঙালি বাড়ি মানেই নলেন গুঁড়ের রকমারি পদ। পিঠে, পাটিসাপ্টা, দুধপুলির সঙ্গে রয়েছে গুঁড়ের পায়েস রাঁধার চল। তবে বছর যদি নতুন গুঁড়ের ফিরনি করেন? উপকরণ মোটামুটি এক, আর কাঠখোরও বেশি পোড়াতে হয় না। আজ রইল নতুন ধরনের ফিরনি (Firni) রাঁধার রেসিপি (Recipe)

    উপকরণ- গোবিন্দ ভোগ চাল ১ কাপ, ঘি ১ টেবিল চামচ, কাজু ১৫টি, কাঠবাদাম ১০টি, পেস্তাবাদাম ১০টি, দুধ ৩ কাপ, চিনি আধ কাপ, নলেন গুড় আধ কাপ, খোয়া ক্ষীর আধ গ্রাম, গুঁড়ো দুধ ১ টেবিল চামচ, এলাচ গুঁড়ো ১ চা চামচ।

    আরো পড়ুন:  এই সংক্রান্তিতে পাটিসাপ্টা, সরুচাকলির পাশাপাশি বানিয়ে ফেলুন মহারাষ্ট্রের জনপ্রিয় পুরন পোলি! চমকে যাবেন সবাই

    প্রণালি- প্রথমে চাল ধুয়ে ভিজিয়ে রাখুন কিছুক্ষণ। ভেজানো চাল খানিকটা হালকা হাতে পিষে রাখুন। মিহি করার প্রয়োজন নেই। এবার কড়াইতে ঘি গরম করে কাজু বাদাম ও কাঠবাদাম ভালো করে ভেজে নিন।

    এবার ঘিয়ের মধ্যে দুধ দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। তারপর ফুটতে শুরু করলে গুঁড়ো দুধ দিয়ে সমানে নাড়তে থাকুন। একটু ঘন হয়ে গেলে তারমধ্যে দিয়ে দিন বেটে রাখা চাল। নাড়তে নাড়তেই দুধের মধ্যে দিন গুড় আর চিনি। ভাল করে মিশে যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। চাল সেদ্ধ হয়ে গেলে দিয়ে দিন খোয়া ক্ষীর। চাইলে এই সময় একটু এলাচ গুঁড়ো দিতে পারেন। নামানোর আগে কুচি করা বাদামগুলো দিয়ে দিন। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে ঢুকিয়ে রাখুন।

    Winter Special Recipe: শীতের আমেজে চটপট বানিয়ে ফেলুন অসাধারণ স্বাদের নলেন  গুড়ের ফিরনি! - Bengali News | Nolen gurer phirni recipe - TV9 Bangla News

    ফিরনিতে সাধারণত জয়িত্রী, গোলাপ জল দেওয়ার চল রয়েছে। কিন্তু গুঁড়ের সঙ্গে এগুলো না মেশানো ভালো। এতে গুঁড়ের স্বাদ ও গন্ধ নষ্ট হয়। আর এক্ষেত্রে ফিরনি খুব ঘনও করবেন না। মাটির খুরিতে রাখলে এমনিতেই ফিরনি জল টেনে নেবে। তাই বুঝেশুনে নামিয়ে নিতে হবে।