Food

দ‌ই কাতলা তো অনেক খেলেন, এবার খেয়ে দেখুন দুধ কাতলা! স্বাদ ভোলবার নয়!

রসে বসে বাঙালি। আর বাঙালি কিন্তু খেতে ভীষণ ভালোবাসে। আর মাছ বাঙালির অন্যতম বড় দুর্বলতা। বলাই বাহুল্য প্রবাদ আছে মাছে ভাতে বাঙালি। বিশেষ কিছু কিছু মাছের মাথার প্রতি আলাদাই আকর্ষণ থাকে। এই যেমন রুই-কাতলা।

বাঙালির নিত্যদিনের ভাতের থালায় এই দুটির মধ্যে যে কোন‌ও একটি মাছের দেখা মিলবেই। আর এবার এই মাছের‌ই অন্য রকম পদ আপনাদের সঙ্গে ভাগ করে নেব। এতদিন অনেকেই দই কাতলা বা দই রুই খেয়েছেন। আর এবার সেই একই রান্না হবে দুধ দিয়ে।

এই রান্নার জন্য লাগবে ৪ টুকরো কাতলা মাছ, অর্ধেক কাপ দুধ,৪টি কাঁচালঙ্কা, ৩টে পেঁয়াজ, ২ টেবিল চামচ আদার রস লাগবে। ২টি করে লবঙ্গ ও এলাচ, ১ ইঞ্চি দারচিনি, ১টি তেজপাতা লাগবে। স্বাদমতো চিনি ও নুন,
অর্ধেক চা চামচ গরম মশলা পাউডার, ১ চা চামচ ঘি লাগবে।

প্রথমেই কাতলা মাছ ভালো করে ধুয়ে নিয়ে তাকে নুন দিয়ে ম্যারিনেট করতে হবে। না হলুদ দেবেন না। এবার পেঁয়াজ ও কাঁচা লঙ্কা পাতলা কেটে নিন। কড়াইতে সর্ষের তেল গরম করে মাছগুলো ভেজে নিন। এবার সেই তেলেই ফোঁড়ন দিন দারচিনি-এলাচ-লবঙ্গ ও তেজপাতা । এবার দিয়ে দিন কুচি করে কাটা পেঁয়াজ। দিয়ে দিন আদা বাটা। এবার এরমধ্যে স্বাদমতো চিনি ও নুন দিয়ে অল্প আঁচে মশলা কষুন। তেল ছেড়ে এলে দিয়ে দিন দুধ।‌ ফুটে উঠলে মাছ দিন। এবার ঘি ও গরম মশলা দিয়ে কড়াই ঢেকে দিন। ব্যাস তৈরি দুধ কাতলা।

Rimi Datta

রিমি দত্ত কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর। কপি রাইটার হিসেবে সাংবাদিকতা পেশায় চার বছরের অভিজ্ঞতা।