Food

এই গরমে বানিয়ে ফেলুন কাঁচা আমের চপ! খেয়েছেন কখনও? দুর্দান্ত স্বাদ! রইল রেসিপি

এসে গেছে গ্রীষ্মকাল। দিনে দিনে বেড়েই চলেছে পারদ। ইতিমধ্যেই গরমের জেরে হাঁফিয়ে উঠেছে বঙ্গবাসী। তবে অনেকেই আছেন যারা রীতিমতো অপেক্ষা করে থাকেন এই গরমের জন্য। কেন জানেন? কারণ এই গরমেই তো ফলে সকলের প্রিয়, ফলের রাজা আম। এই সময় প্রায় সব বাঙালি বাড়িতেই তৈরি হচ্ছে আমের নানান রেসিপি। কাঁচা আম দিয়ে টক ডাল, আমের চাটনি, আমের আচার, আমের জেলি প্রভৃতি।

তবে আম দিয়ে নানা তৈরি নানা খাওয়া খেলেও কখনও কাঁচা আমের চপ খেয়েছেন? খেতে কিন্তু দারুণ। ঘরোয়া পদ্ধতিতে খুব সহজে আপনারা বানাতে পারবেন কাঁচা আমের এই চপ। লাগবে না পরিশ্রম কিন্তু খেতে কিন্তু দারুণ সুস্বাদু। সন্ধ্যে বেলায় পরিবারের সঙ্গে গল্প করতে করতে বা টিভি দেখতে দেখতে মুড়ির সঙ্গে জমে যাবে এই চপের রেসিপি। তাহলে চলুন দেরি না করে জেনে নিই কি কি উপকরণ লাগবে কাঁচা আমের চপ বানানোর জন্য।

উপকরণ:

কাঁচা আমের চপ বানানোর জন্য প্রয়োজনীয় উপকরণগুলো হল -একটা কাঁচা আম, একটা সেদ্ধ করা আলু, হাফ চা চামচ লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়ো, বেসন, চালের গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ এবং পরিমাণ অনুযায়ী সাদা তেল।

প্রণালি:

প্রথমেই কাঁচা আমটির খোসা ছাড়িয়ে গ্রেট করে নিন। তারপর গ্রেট করে রাখা কাঁচা আমের সঙ্গে লঙ্কার গুঁড়ো, হলুদ গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এরপর কাঁচা আমের ওই মিশ্রণটির সঙ্গে চালের গুঁড়ো মিশিয়ে আগে থেকে সেদ্ধ করে রাখা আলু দিয়ে ভালো করে মেখে নিন। ভালোভাবে মাখা হয়ে গেলে মিশ্রণটি দিয়ে ছোট ছোট বলের আকারে বানিয়ে নিন সবগুলোকে।

আরও পড়ুন: গরমের হাত থেকে রেহাই পেতে সহজ উপায়ে বাড়িতেই বানিয়ে ফেলুন তরমুজ কোন আইসক্রিমhttps://tollytales.com/entertainment/make-watermelon-ice-cream-at-home-in-an-easy-way-to-escape-from-the-heat-33811https://tollytales.com/entertainment/make-watermelon-ice-cream-at-home-in-an-easy-way-to-escape-from-the-heat-33811

এবার একটি আলাদা পাত্র নিয়ে তাতে চালের গুঁড়ো এবং বেসন দিয়ে তার সঙ্গে সামান্য পরিমাণে জল দিয়ে ব্যাটার বানিয়ে নিন। তারপর কড়াইয়ে বেশ খানিকটা তেল দিয়ে গ্যাসটাকে মাঝারি আঁচে রেখে তেল গরম করে নিন। এক্ষেত্রে তেল এমন পরিমাণে দিতে হবে যাতে কড়াইয়ে তেলে চপগুলো ভাজার সময় পুরোপুরি ডুবে যায়। তারপর চপগুলো ব্যাটারের মধ্যে চুবিয়ে ছেড়ে দিন তেলের মধ্যে। যতক্ষণ না চপের গা লালচে হয়ে আসছে ততক্ষন পর্যন্ত ভালো করে ভেজে নিন। এরপর চপের গা লালচে হয়ে এলে তেল ঝরিয়ে তুলে নিলেই রেডি আপনাদের কাঁচা আমের চপ। সন্ধেবেলায় মুড়ির সঙ্গে জমে যাবে এই চপের রেসিপি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।