জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

Food

লাগবে না বিন্দুমাত্র দুধ! ছানা নয়, এবার কাঁচা বাদাম দিয়ে বানিয়ে ফেলুন তুলতুলে রসগোল্লা, সেই স্বাদ! জেনে নিন রেসিপি

বাঙালি মানেই মিষ্টি। আর মিষ্টি বলতেই যার কথা সবার আগে মনে করে সে আমাদের সকলের প্রিয় রসগোল্লা। নরম, গরম তুলতুলে রসগোল্লা খেতে ভালোবাসেন না এমন বাঙালি বোধকরি খুব কমই আছেন। তবে ছানায় বানানো রসগোল্লা তো অনেকবার খেয়েছেন, এবাদ খেয়ে দেখুন কাঁচা বাদামের রসগোল্লা। লাগবে না বিন্দুমাত্র দুধ। এই রেসিপিটি আগে কখনও না খেয়ে থাকলে আজই বাড়িতেই বানিয়ে ফেলুন এই নতুন ধরনের রসগোল্লা।

উপকরণ:

তাহলে চলুন আর দেরি না করে চটজলদি কাঁচা বাদাম দিয়ে বানিয়ে ফেলা যাক রসগোল্লা। তবে তার আগে জেনে নিন কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানানোর জন্য। এই রেসিপিটি বানাতে প্রয়োজন পড়বে – ৫০০ গ্রাম কাঁচা বাদাম, পরিমাণ অনুযায়ী ময়দা, সামান্য পরিমাণে এলাচ, কেশর, ১-২ চামচ লেবুর রস বা ভিনিগার, স্বাদ অনুযায়ী চিনি

প্রণালি:

প্রথমেই একটি বাটিতে জল দিয়ে প্রায় ৬ ঘণ্টার জন্য ভিজিয়ে রাখুন কাঁচা বাদামগুলো। তারপর মিক্সিতে বা শিল বাটায় কাঁচা বাদামগুলো ভালোভাবে মিহি করে বেটে নিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন কাঁচা বাদাম কিন্তু একেবারেই মিহির করে বাটবেন যেন কোন দানা না থাকে। কাঁচা বাদামগুলো ভালোভাবে বাটা বা পেস্ট করা হয়ে গেলে তাতে দিয়ে দিন এক কাপ জল। যার ফলে মিশ্রণ আগের থেকে খানিকটা পাতলা হয়ে যাবে।

এরপর নিয়ে নিন একটি সাদা কাপড়। আর তাতে ভালোভাবে ছেঁকে নিন মিশ্রণটি। যাতে মিশ্রণটিতে গুঁড়োগুলো না থাকে। এবার গ্যাসের ওপর বসিয়ে দিন কড়াই। তারপর কড়াইয়ে কাঁচা বাদামের এই মিশ্রণটি দিয়ে দিন। এরপর ভালোভাবে জ্বাল দিয়ে শুরু করুন। বেশ কিছুক্ষণ জ্বাল দেওয়ার পর বুঝতে পারবেন বাদাম পুরোপুরি সেদ্ধ হয়ে গেছে। তারপর কড়াইয়ে দিয়ে দিন ১-২ চামচ লেবুর রস বা ভিনিগার।

আরো পড়ুন: হয় কিন্তু দুর্দান্ত! বাড়িতেই চটজলদি বানিয়ে ফেলুন তিলের বড়া, এভাবে বানালে পোস্তর বড়াও হার মানবে, রইল রেসিপি

এবার জল আর বাদাম ছানার মতো আলাদা হয়ে গেলে ভালো করে ছেঁকে নিন। তারপর মিশ্রণটি সাদা কাপড়ে মুড়িয়ে একেবারে জল বের করে নিন। এবার একটি পাত্রে জল দিয়ে তাতে এলাচ, কেশর এবং স্বাদ অনুযায়ী চিনি দিয়ে শিরা বানিয়ে নিন। তারপর বাদামের ছানা, ময়দা বা কর্নফ্লাওয়ার এবং চিনির দিয়ে ভালোভাবে মাখিয়ে নিন। যাতে মিশ্রণটি মসৃণ হয়ে যায়। তবে খেয়াল রাখবেন খুব শক্ত করবেন না। তারপর রসগোল্লার আকারে গোল গোল করে গড়ে শিরার জলে দিয়ে দিন। এবার রসগোল্লাগুলো জলের ওপর ভেসে উঠলেই ব্যস সুস্বাদু, তুলতুলে কাঁচা বাদামের রসগোল্লা।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।