Food

গরমে দারুণ উপাদেয়! মাত্র ১০ মিনিটে, খুব সহজ উপায়ে বাড়িতেই বানিয়ে ফেলুন আমের পুডিং, রইল রেসিপি!

এসে গেছে গ্রীষ্মকাল। তার গ্রীষ্মকাল মানেই ফলের রাজা আমের সিজন। আম থেকে ভালোবাসেন না এমন মানুষ সত্যিই খুব কম আছে। কাঁচা হোক বা পাকা আমের তৈরি সবকিছুই খাওয়ারে নিয়ে আসে অন্যমাত্রা। সে কাঁচা আম দিয়ে টক ডাল বা আমের চাটনি, বা আমের আচার কিংবা আম কাশন্দি মাখা, এই গরমে আমের সবকটি রেসিপিই যেন অমৃত। তাও আবার যদি সেটা কাঁচা আম দিয়ে তৈরি হয় তাহলে তো কথাই নেই।

আবার অনেকেই আছেন যাদের প্রতরাশ হোক, মধ্যাহ্ন ভোজ হোক বা নৈশ ভোজ শেষ পাতে আম চাই। শেষ পাতে আম, যেন খাওয়ারে একটা অন্য মাত্রা নিয়ে আসে। তবে কাঁচা আমের পাশাপাশি আমের জুস, ওটস, দুধ সহ নানা খাওয়ারের নাম খেতে কিন্তু দারুণ লাগে। তাহলে চলুন আজ বানিয়ে ফেলা যাক আমের আরও একটি দুর্দান্ত রেসিপি, আমের পুডিং। আমের এই পুডিংটি খেতে যেমন সুস্বাদু। এছাড়াও এই পুডিংটি খেলে আপনাদের ওজন বৃদ্ধি পাবে আগের থেকে, এবং নানা ধরনের রোগের থেকেই মুক্তি পাবেন আপনি। মাত্র ১০ মিনিটে মধ্যে বাড়িতেই বানিয়ে নিতে পারবেন বানিয়ে ফেলুন এই পুডিং। রইল রেসিপি।

উপকরণ:

পাকা আমের এই পুডিংটি বানানোর জন্য আমাদের প্রয়োজন হবে পাকা আম, পরিমাণ অনুযায়ী তরল দুধ, ৩ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ১ চিমটি লবণ, ১ চিমটি লেবুর রস এবং স্বাদ অনুযায়ী চিনি, সামান্য তেল। তবে এক্ষেত্রে কর্নফ্লাওয়ারের পরিমাণ আম এবং দুধের পরিমাণের ওপর নির্ভর করবে। যেমন ২ টো পাকা আম নিলে সেক্ষেত্রে দুধ নিতে হবে দেড় কাপ এবং কর্নফ্লাওয়ার নিতে হবে ৩ টেবিল চামচ।

প্রণালি:

প্রথমেই পাকা আমগুলো ভালোভাবে ধুয়ে নিয়ে খোসা ছড়িয়ে নিন। এরপর আমগুলো ভালো করে টুকরো করে কেটে নিন। তারপর চিনি এবং আমের টুকরোগুলো মিক্সার মেশিন দিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এরপর গ্যাস জ্বালিয়ে নিয়ে তাতে বসিয়ে দিন একটি প্যান। তারপর আগে থেকে ব্লেন্ড করে রাখা আমের পিউরি, ১ কাপ দুধ এবং ১ চিমটে লবণ দিয়ে দিন প্যানে।

এরপর সমস্ত উপকরণগুলো ভালো করে নেড়ে নিন। তারপর বাকি হাফ কাপ দুধের সঙ্গে কর্নফ্লাওয়ার গুলে নিয়ে নিন। এবার গ্যাসে আমের মিশ্রণটি একটু গরম হয়ে এলে দুধের সঙ্গে গুলে রাখা কর্নফ্লাওয়ারের মিশ্রণটি দিয়ে দিন প্যানে। তারপর পুরো মিশ্রণটি ভালোভাবে নাড়তে থাকুন। যতক্ষণ না মিশ্রণটি ঘন হয়ে যাচ্ছে ততক্ষন মিশ্রণটি নাড়তে হবে। এরপর আমের মিশ্রণটি ঘন হয়ে এলে তাতে লেবুর রস দিয়ে ভালো করে নাড়তে থাকুন।

তারপর এই মিশ্রণটি আঁচ থেকে নামিয়ে নিন। এরপর একটি পাত্র নিয়ে তাতে হালকা তেল মাখিয়ে মিশ্রণটি ঢেলে নিন এবং মিশ্রণটি ঠান্ডা করুন। মিশ্রণটি ঠান্ডা হয়ে এলে মিশ্রণটিকে ৩-৪ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। ব্যস তাহলেই তৈরি আপনাদের আমের পুডিং। বাড়িতে অতিথি আসলে ফ্রিজ থেকে বের করে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন আমের এই পুডিংটি। এবার উপর থেকে কিশমিশ এবং কাজুবাদাম ছড়িয়ে দিয়ে অতিথিদের পরিবেশন করুন এই আমের পুডিং।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।