Food

বেজায় গরম! দুপুরে মাছ মাংস ভালো লাগছে না! বাড়িতেই খুবই সহজেই বানিয়ে ফেলুন দুধ পটলের এই সুস্বাদু রেসিপি

রাজ্যজুড়ে পড়ছে গরম। ইতিমধ্যেই কলকাতা, বীরভূম সহ বেশ কয়েকটি জেলায় গরমের কারণে প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠেছে মানুষের। আর এইরকম গরমে যেন কিছুই খেতে ইচ্ছে করেনা। মাছ হোক বা মাংস কিছুই যেন এই গরমে আর ভালো লাগে না। তাহলে এমন কি করা যায় যেটা বানানো দারুন সহজ লাগবে না বেশি পরিশ্রম আবার খেতেও হবে দারুন সুস্বাদু অর্থাৎ ঘটাবে আপনাদের স্বাদ বদল?

গরম মানেই তো পটলের মরসুম। তবে শুধু ভাজা বা তরকারিতে কেন! চলুন আজ বানিয়ে ফেলি দুধ পটল। তবে চলুন প্রথমে জেনে নিই কি কি গুন আছে পটলে। পটলে ক্যালরির পরিমাণ খুবই কম, ফলে আমাদের ওজন কমাতে সাহায্য করে পটল। পটলের মধ্যে রয়েছে ভিটামিন এ, সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার। ফলে পটল আমাদের ত্বক ভালো রাখে, ফ্রি রিংকেলের সমস্যাকে প্রতিরোধ করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে। পটল রক্তকে পরিশুদ্ধ করে, ব্লাড সুগার এবং কোলেস্টরল কমায়। এছাড়াও আয়ুর্বেদ চিকিৎসায় জ্বর, সর্দি কাশিতে পটল খাওয়ার পরামর্শ দেওয়া হয়। তাহলে চলুন এবার দেখে নিই কি কি লাগবে এই রেসিপিটি বানাতে।

উপকরণ (Dudh Potol Ingredients):

দুধ, পটল, জিরে গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, গোলমরিচ, এলাচ, দারুচিনি এবং পরিমাণ অনুয়ায়ী চিনি, লবণ, তেল। তাহলে এবার চলুন দেখে নিই কিভাবে বানাবেন এই সুস্বাদু দুধ পটল।

আরও পড়ুন: চিকেন কষা বা ভেটকির পাতুরি তো অনেক খেয়েছেন! কখন‌ও কী চিকেন পাতুরি খেয়েছেন? ঝটপট বানিয়ে ফেলুন চিকেন পাতুরি

প্রণালি (Dudh Potol):

প্রথমেই পটলগুলো খোসা ছাড়িয়ে অল্প অল্প করে চিরে নিন। তারপর পটলে লবণ, হলুদ মাখিয়ে নিন। এরপর কড়াইয়ে সর্ষের তেল দিয়ে নুন হলুদ মাখানো পটলগুলো ভেজে তুলে রাখুন। এবার ওই তেলের মধ্যে একে একে দারুচিনি, লবঙ্গ, এলাচ, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়া দিয়ে কষিয়ে নিন। তারপর তাতে দিয়ে দিন ভেজে রাখা পটলগুলো। এরপর পটলের সঙ্গে মশলা মাখ মাখ হয়ে এলে কড়াইয়ে দিয়ে দিন দুধ। এবার স্বাদ অনুযায়ী চিনি এবং লবণ নিয়ে ঢাকা দিয়ে রাখুন। পটল সেদ্ধ হয়ে এলে ঘি ছড়িয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনাদের দুধ পটল।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।