Food

চিকেন কষা বা ভেটকির পাতুরি তো অনেক খেয়েছেন! কখন‌ও কী চিকেন পাতুরি খেয়েছেন? ঝটপট বানিয়ে ফেলুন চিকেন পাতুরি

ছুটির দিন মানেই বাঙালি বাড়িতে নানা ধরনের রেসিপি। যদিও ছুটির দিনে বাড়িতে মাংস না হলে খাওয়াটা ঠিক জমে না। তবে মধ্যাহ্ন ভোজে চিকেনের রেসিপি মানেই চিকেন কষা বা চিকেন কারী। এছাড়াও চিকেনের পদ মানেই আমরা সাধারণত বুঝি চিকেন কাটলেট, চিকেন ললিপপ, চিকেন রেজালা, চিকেন কাবাব নাহলে চিকেন তন্দুরি এই ধরনের খাওয়ার। তবে কখনও চিকেন পাতুরি খেয়েছেন? না তো। তাহলে দেরী কেন? ছুটির দিনে একবার বানিয়েই ফেলুন চিকেনের এই অভিনব রেসিপি, চিকেন পাতুরি।

এই রেসিপিটি বানানোও যেমন সহজ, খেতেও কিন্তু খুব সুস্বাদু। তবে তার আগে চলুন একবার জেনে নিই চিকেনে কি কি গুন রয়েছে। প্রথমেই জানিয়ে রাখি অন্যান্য মাংসের তুলনায় চিকেন কিন্তু হজম হয় অনেক তাড়াতাড়ি। এছাড়াও চিকেন হল প্রোটিনের মূল উৎস। ফলে চিকেন শরীরের মাংসপেশিকে শক্ত করে। তাছাড়াও চিকেনে থাকে ভিটামিন বি ৬ এবং বি ১২ থাকে যা সুস্থ কোষগুলোকে বজায় রাখে। চিকেনে উপস্থিত রয়েছে জিঙ্ক এবং আয়রন যা বিপাক ক্রিয়া বাড়ায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

তাহলে এবার চলুন দেখে নিই কি কি উপকরণ লাগবে চিকেনের পাতুরি।

Table of Contents

উপকরণ:

বোনলেস বা হাড় ছাড়া চিকেন: ২৫০ গ্রাম
রসুন: ১ চা চামচ
লেবুর রস: ১ টেবিল চামচ
লঙ্কা বাটা: ১ চা চামচ
চিকেন মশলা: ১ টেবিল চামচ
হলুদ গুঁড়ো: ১ চা চামচ
গরম মশলা গুঁড়ো: ১ টেবিল চামচ
তেল: ২ টেবিল চামচ
পেঁয়াজ কুচি: ১ কাপ
নুন: স্বাদ অনুযায়ী
কচুর পাতা: প্রয়োজন অনুযায়ী

প্রণালি:

প্রথমেই চিকেন পিসগুলোকে ভালো করে জলে ধুয়ে জল ঝরিয়ে নিন। তারপর একটি পরিষ্কার পাত্রে নিয়ে নিন চিকেনগুলো। এবার চিকেনের পিসগুলো বাটা মশলা, লেবুর রস এবং নুন দিয়ে মাখিয়ে কয়েক ঘণ্টার জন্য ম্যারিনেট করে রেখে দিন। তারপর একটি প্যান বা কড়াইয়ে তেল নিয়ে নিন। তেল ভালো করে গরম হলে তাতে ম্যারিনেট করা মাংসর টুকরোগুলো এবং পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে কষিয়ে নিন।

তারপর এই কষানো মাংসগুলোকে কচুর পাতায় ভালো করে মুড়িয়ে বেঁধে নিন। এরপর একটি কড়াইয়ে ভালো করে তেল মাখিয়ে সেই মাংস মোড়ানো কচুর পাতা বসিয়ে দিয়ে ঢাকা দিয়ে রাখুন। এইভাবেই আঁচ কমিয়ে ৩০ মিনিট রান্না হতে দিন। পাতাটি ভাজা হয়ে গেলে নামিয়ে নিন। এবার গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন চিকেন পাতুরি। খেতে কিন্তু দারুন সুস্বাদু।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী।