Food

Mirchi Halwa: কাঁচা লঙ্কার রসগোল্লা তো আগেই বাজার কাঁপিয়েছে, এবার এলো হালুয়া! এই রেসিপি মিস করবেন না

Mirchi Halwa: হালুয়া বাংলা তথা গোটা ভারতের এই অতি জনপ্রিয় ডেজার্ট রেসিপি। এই বিচিত্রময় দেশে অগণিত রেসিপির এবং অনন্য স্বাদের মেলবন্ধন ঘটে এই দেশে। তেমনই ভারতের বিভিন্ন দেশে এই হালুয়ার নানাভাবে পদ্ধতিতে নানা উপকরণ দিয়ে খাওয়া হয়। কোথাও গাজরের হালুয়া আবার কোথাও মুগ ডালের হালুয়া, তবে ভারতের বিভিন্ন অঞ্চলে এই পদটি সেরা মিষ্টিগুলোর মধ্যে স্থান পেয়েছে। তবে বর্তমানে সামাজিক মাধ্যমেই যুগে খাওয়া নিয়ে চলতে থাকে নানা এক্সপেরিমেন্ট। স্ক্রোল করলেও চোখে পড়ে জানা নানা খাওয়ারের অজানা রেসিপি।

সেরকম এবার সামাজিক মাধ্যমে একটি ভাইরাল ভিডিওর মাধ্যমে এই ক্লাসিক মিষ্টিটির একটি অপরিচিত ছবি সামনে এসেছে। সেটাই বর্তমানে ঝড় তুলেছে সামাজিক মাধ্যমে। রেসিপিটির নাম দেওয়া হয়েছে কাঁচা লঙ্কার হালুয়া (Mirchi Halwa)। ইনস্টাগ্রামের ভাইরাল এই ক্লিপে, কেরালার কালিকটের একটি দোকানে কাঁচা লঙ্কার মতো একটি অপ্রত্যাশিত উপাদান দিয়ে হালুয়া প্রস্তুত করতে দেখে গেছে।

প্রসঙ্গত, সাধারণত সবুজ লঙ্কার ব্যবহার করা হয় খাওয়ারের স্বাদ বাড়ানোর জন্য। তবে লঙ্কা কিন্তু শুধুমাত্র খাওয়ারের স্বাদ বাড়ায় এমনটা নয়, সবুজ লঙ্কায় আছে প্রচুর পরিমাণে আয়রন, ভিটামিন এ, ভিটামিন বি৬, ভিটামিন সি, পটাশিয়াম, কপার। যা আমাদের শরীর এবং ত্বককে সুস্থ রাখতে অত্যন্ত গুরুত্বপুর্ণ। তবে এবার হালুয়ার মিষ্টির মতো খাওয়ারে এই সবুজ মরিচের ব্যবহার করে এক কল্পনা অতীত কান্ড ঘটিয়েছে পাঁচক।

কাঁচা লঙ্কার হালুয়ার রেসিপি ভিডিওতে কি দেখা গেছে?

ভিডিওটি শুরু হয়েছে রান্নার প্রস্তুতি দেখিয়ে। রাঁধুনি প্রথমেই লঙ্কাগুলোকে খুব সাবধানে ছোট ছোট করে কেটে নিচ্ছেন। এরপর একটি পাত্র গরম করে নিচ্ছেন। কাঁচা লঙ্কার তেজের সঙ্গে ভারসাম্য বজায় রাখার জন্য দুধ এবং চিনির মিশ্রণটি ঢেলে দিচ্ছেন রান্নার পাত্রে। এর ফলে ঝাল এবং মিষ্টির এক অনন্য মিশ্রণ তৈরি করছে এটা। এরপর তার মধ্যে ঢেলে দেওয়া হয়েছে নারকেলের তেল। এইভাবেই সমস্ত উপকরণগুলো দিয়ে জমিয়ে রান্না করেছেন তারা। রান্নার শেষে একটি প্রাণবন্ত সবুজ রং দেখে গেছে হালুয়ায়। তারপর মিশ্রণটিকে একটি ছাঁচে ঢেলে সেট করার জন্য রেখে দিয়েছেন তারা।

আরও পড়ুনঃ চিতল মাছের মুইঠ্যা তো অনেকবার খেয়েছেন, এবার নিরামিষের দিনে মটর ডাল দিয়ে বানিয়ে ফেলুন মুইঠ্যা, রইল রেসিপি

কাঁচালঙ্কার হালুয়ার এই বিশেষ রেসিপি দেখে কি বলেছেন নেটিজেনরা?

হালুয়ার এই উদ্ভাবনা রেসিপিটি দ্রুত দৃষ্টি আকর্ষণ করেছে নেটিজেনদের। ইনস্টাগ্রামে কালিকটের ১২০ টাকার এই কাঁচা লঙ্কার হালুয়ার এই ভাইরাল ভিডিওটি দেখেছেন ১ মিলিয়ন দর্শক। তার সঙ্গেই তারা জানিয়েছেন তাদের প্রতিক্রিয়া। একজন ব্যক্তি লিখেছেন “এটা কে খায়?” দ্বিতীয়জন লিখেছেন “রুচি বলে একটা বিষয় হয়, সেটা ভুলে গিয়েছেন নাকি!”। তৃতীয় ব্যক্তি লিখেছেন “এ তো খাঁটি বিষ।” তবে এই ভিডিওটি দেখে আরেকজন আগ্রহী নেটিজেন লিখেছেন “কাঁচা লঙ্কার হালুয়া প্রথমবার দেখছি। এটা কি মিষ্টি না মশলাদার?” ভিডিওটি নিয়ে আপনাদের কি প্রতিক্রিয়া? আপনারা কি এবার খেয়ে দেখতে চাই এরকম ভিন্ন ধরনের মিষ্টি?

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।