Food

চিতল মাছের মুইঠ্যা তো অনেকবার খেয়েছেন, এবার নিরামিষের দিনে মটর ডাল দিয়ে বানিয়ে ফেলুন মুইঠ্যা, রইল রেসিপি

মুইঠ্যা নামটি আসতেই আমাদের সবার প্রথম মনে করে চিতল মাছের কথা। ছিমছাম ঘরোয়া অনুষ্ঠান হোক বা রাজকীয় বিয়েবাড়ি, চিতল মাছের এই রেসিপিটি ভুরিভোজের তালিকাতে থাকবেই। তবে রান্না হোক বা ভাবনা ছক ভেঙে নতুন কিছু করতে কার না ভালো লাগে! কোন নিরামিষের দিন যদি মুইঠ্যা খেতে ইচ্ছা করে তাহলে কি পরের দিনের জন্য অপেক্ষা করবেন? না তার আর কোন দরকার নেই। মটর ডাল দিয়েও খুব সহজেই আপনারা বানিয়ে নিতে পারবেন মুইঠ্যা। বানাতে লাগবে না বেশি উপকরণ, রান্নাতেই নেই ঝোক্কি। তাহলে আর দেরি কেন মটর ডাল দিয়েই চটপট বানিয়ে ফেলুন এই নিরামিষ মুইঠ্যা। রইল রেসিপি।

উপকরণ:

মটর ডালের মুইঠ্যা বানানোর জন্য প্রয়োজন পড়বে- ৩৫০ গ্রাম মটর ডাল, ১ চামচ জিরে বাটা, ২ চা আদা বাটা, ১ চা চামচ হলুদ, ১ চা চামচ লাল লঙ্কার গুঁড়ো, ২ টো তেজপাতা, আধ চা চামচ জিরে, ১ চা চামচ গরম মশলার গুঁড়ো, ২ টো কাঁচা লঙ্কা, ১ চা চামচ ঘি, প্রয়োজন অনুযায়ী সর্ষের তেল, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী চিনি

প্রণালি:

প্রথমেই মটর ডাল অন্ততপক্ষে তিন ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর মটর ডাল নরম হয়ে এলে মিক্সিতে দিয়ে দিন। মটর ডাল সঙ্গে কাঁচা লঙ্কা দিয়ে ভালোভাবে পেস্ট বানিয়ে নিন। তবে এক্ষেত্রে খেয়াল রাখবেন মটর ডাল বাটা যেন আঠালো এবং মিহি ধরনের হয়। তারপর কড়াইয়ে তেল দিয়ে গরম করে নিন। এরপর অল্প অল্প করে মটর ডাল বাটা নিয়ে আস্তে আস্তে গরম তেলে ছাড়তে থাকুন। ভালোভাবে ডালের বড়াগুলো ভেজে অন্য একটি পাত্রে তুলে রাখুন।

তারপর ওই তেলেই তেজপাতা এবং জিরে ফোড়ন দিয়ে নিন। ফোড়ন দেওয়া হয়ে গেলে তারপর কড়াইয়ে জিরে বাটা, আদা দিয়ে ভালো করে কষিয়ে নিন। খানিকক্ষণ কষিয়ে নেওয়ার পর কড়াইয়ে টমেটো বাটা, লঙ্কার গুঁড়ো, পরিমাণ অনুযায়ী চিনি এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে আরও কিছুক্ষণ নেড়েচেড়ে নিন।

এরপর মশলাগুলো থেকে তেল বেরিয়ে এলে আগে থেকে ভেজে রাখা মটর ডালের বড়াগুলো কড়াইয়ে দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে জল ঢেলে ঢাকা দিয়ে রাখুন। জল শুকিয়ে মাখো মাখো হয়ে এলে উপর থেকে গরম মশলা, ১ চামচ ঘি এবং ধনে পাতা ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন। ব্যস তৈরি আপনাদের মটর ডালের মুইঠ্যা। গরম ভাতের সঙ্গে এই মটর ডালের মুইঠ্যা খেতে কিন্তু একেবারে জমে যাবে।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।