জয়েন গ্রুপ

বাংলা সিরিয়াল

এই মুহূর্তে

চাল বা সুজি নয়, এবার চিঁড়ে দিয়ে বানিয়ে ফেলুন সুস্বাদু পায়েস, রইল রেসিপি

জন্মদিন হোক বা কোন শুভ অনুষ্ঠান বাঙালি বাড়িতে পায়েস মাস্ট। মিষ্টি খেতে পছন্দ না করলেও পায়েস খেতে ভালোবাসেন না এমন মানুষ বোধ করি সত্যিই অনেক কম আছেন। তবে চাল বা সুজির পায়েস তো অনেকেই খেয়েছেন কিন্তু কখনও চিঁড়ের পায়েস খেয়েছেন? খেতে কিন্তু দারুণ। বিশেষত এই পায়েস খেতে ভীষণ ভালোবাসে বাচ্চারা। আর এই পায়েসটি বানানোর জন্য খুব বেশি পরিশ্রমও করতে হবে না আপনাকে। তাহলে আর দেরি কেন? চটজলদি বানিয়ে ফেলুন এই পায়েস রইল রেসিপি।

উপকরণ:

তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক কিভাবে বানাবেন এই চিঁড়ের পায়েস। তবে তার আগে জানিয়ে রাখা ভালো চিঁড়ের পায়েস তৈরি করতে প্রয়োজন পড়বে- আধ কাপ চিঁড়ে, আধ লিটার ফুল ক্রিমি দুধ, পেস্তা বাদাম, কিশমিশ, কাজু বাদাম, পরিমাণ অনুযায়ী গুঁড়ো দুধ, ১ চা চামচ ঘি, সামান্য পরিমাণে এলাচ গুঁড়ো, স্বাদ অনুযায়ী চিনি

প্রণালি:

প্রথমে প্যান দিয়ে দিন এক চা চামচ ঘি। ঘি গরম হয়ে গেলে প্যান দিয়ে দিন পেস্তা বাদাম, কাজু বাদাম, কিশমিশ। এবার এই সমস্ত উপকরণগুলো হালকা ভেজে নিন। উপকরণগুলো ভেজে নেওয়া হয়ে গেলে তুলে রাখুন একটি পাত্রে। তারপর একটি পাত্রে নিয়ে নিন আধ কাপ চিঁড়ে। চিঁড়েগুলো পরিষ্কার করে ১ থেকে ২ বার জলে ভালো করে ধুয়ে নিন।

এরপর গ্যাসে একটি প্যান বসিয়ে তাতে গরম করে নিন দুধ। দুধ ঘন হওয়া পর্যন্ত ভালো করে জ্বাল দিয়ে নিন। তারপর প্যানের দুধের মধ্যে দিয়ে দিন প্রয়োজন অনুযায়ী গুঁড়ো দুধ এবং একটু এলাচ গুঁড়ো। ভালো করে সবটা রান্না করে প্যানে দিয়ে দিন স্বাদ অনুযায়ী চিনি। চিনি দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে প্যানে দিয়ে দিন আগে থেকে ধুয়ে রাখা চিঁড়ে।

আরো পড়ুন: ঝিঙে দেখলেই মুখ ব্যাজার? চটজলদি বানিয়ে ফেলুন ঝিঙে ভর্তা, চেটেপুটে খাবেন আপনিও  

এরপর সবটা ভালোভাবে রান্না করে নিন। চিঁড়ে আর দুধ ভালোভাবে মিশে গেলে গ্যাস বন্ধ করে দিন। এবার ওতে ওপর দিয়ে ছড়িয়ে দিন আগে থেকে ভেজে রাখা পেস্তা বাদাম, কাজু বাদাম, কিশমিশ। ব্যস তাহলেই তৈরি আপনাদের চিঁড়ের পায়েস। ঠাণ্ডা করে পরিবেশন করুন এই পায়েস। কেউ খেয়ে বুঝতেই পারবে না আসলে চিঁড়ে দিয়ে তৈরি হয়েছে এই পায়েস।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।