Food

মাছের মাথা নয়, থোড় দিয়ে বানিয়ে ফেলুন মুড়িঘন্ট, দেখুন তো কোনটা বেশি সুস্বাদু, রইল রেসিপি

এই বিভৎস গরমে থোড়-বড়ি-খাড়ার জীবনে মাঝেমধ্যে থোড় কিন্তু বাঙালিদের খাওয়ারের স্বাদে নিয়ে আসে এক আমূল পরিবর্তন। সেটা গরম ভাতের সঙ্গে শুকনো লঙ্কা আর কালো জিরে ফোড়ন দিয়ে থোড় হোক বা থোড় ঘন্ট। আহা যেন অমৃত। এই গরমের মধ্যে প্রায় সমস্ত বাঙালি বাড়িতেই হয়ে থোড়ের নানা রেসিপি। তবে মাছের মাথা নিয়ে তো অনেকবার মুড়িঘন্ট খেয়েছেন। খেতেও লাগে দারুন।

কিন্তু কখন থোড় দিয়ে মুড়িঘন্ট বানিয়েছেন? যদি না বানিয়ে থাকেন তাহলে আর দেরি কেন চটজলদি বানিয়ে ফেলুন থোড় দিয়ে এই চমৎকার রেসিপি। তাহলে চলুন দেরি না করে জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগবে এই রেসিপিটি বানানোর জন্য।

উপকরণ:

থোড় ৫০০ গ্রাম, আধ কাপ বাসমতি চাল, ১ টা আলু, ১ কাপ দুধ, তেজপাতা ২ টো, ২ টেবিল চামচ ঘি, আধ কাপ পেঁয়াজ কুচি, সামান্য রসুন কুচি, ২-৩ টে কাঁচা লঙ্কা, ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ জিরে, ২ টো পেস্তা, ২ টি দারচিনি, ৪টে লবঙ্গ, ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ টেবিল চামচ জিরে গুঁড়ো, ২ টেবিল চামচ কাজু বাদাম বাটা, ১ টেবিল চামচ গরম মশলা, স্বাদ অনুযায়ী লবণ, পরিমাণ অনুযায়ী তেল ও হলুদ গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী চিনি

প্রণালি:

প্রথমে থোড় কুচিয়ে ভালো করে ধুয়ে নিন। তার সঙ্গে আরেকটি পাত্রে ভিজিয়ে রাখুন বাসমতি চাল। ভিজিয়ে রাখুন তারপর প্রেসার কুকার নিয়ে তাতে খানিকটা পরিমাণে জল দিয়ে এবং সামান্য পরিমাণে হলুদ নিয়ে কুচিয়ে রাখা থোড় দিয়ে ভালো করে সেদ্ধ করে নিন। প্রেসার কুকারে দুটো হুইসেল পড়ার পর প্রেসার কুকারে গ্যাস থেকে নামিয়ে নিন। সেদ্ধ করা থোড় প্রেসার কুকার থেকে একটি পাত্রে ঢেলে নিতে জল ঝরিয়ে নিন।

তারপর পাতলা করে কেটে নিন আলু। এবারে কড়াইয়ে ঘি আর তেল দিয়ে খানিকক্ষণ রাখার পর তেল গরম হয়ে এলে নিয়ে দিন আলুর টুকরোগুলো। আলুর টুকরোগুলো বাদামি হওয়া পর্যন্ত ভেজে নিন। এরপর আলুর টুকরোগুলো একটি পাত্রে নামিয়ে ওই তেলেই জিরে, দারচিনি, লবঙ্গ তেজপাতা ফোড়ন দিয়ে দিন। তারপর ফোড়ন দেওয়া হয়ে গেলে খানিকক্ষণ নাড়াচাড়া করে দিয়ে দিন পেঁয়াজ কুচি। পেঁয়াজ বাদামি করে ভেজে নেওয়া হয়ে গেলে কড়াইয়ে যোগ করুন রসুন কুচি এবং আগে থেকে ভিজিয়ে রাখা বাসমতি চাল।

আরও পড়ুন: বড়ি নয়, এই গরমে পোস্ত বাটা আর টক দই দিয়ে রেঁধে ফেলুন চালকুমড়ো, রইল রেসিপি

তারপর সবটা ২-৩ মিনিট ধরে ভালো করে নাড়াচাড়া করুন। এরপর ভিজিয়ে রাখা আলু, আগে থেকে সেদ্ধ করা থোড়, কাঁচালঙ্কা কুচি, কাজু বাদামের বাটা, এবং সামান্য পরিমাণে নুন দিয়ে দিন কড়াইয়ে। কিছুক্ষন সবটা নাড়াচাড়া করে এক কাপ দুধ এবং এক কাপ জল কড়াইয়ে দিয়ে ভালো করে নাড়াচাড়া করুন। এরপর ঢাকনা বন্ধ করে ফুটিয়ে নিন কিছুক্ষন। মাঝে ঢাকনা সরিয়ে দেখে নিন আলু আর চাল ভালোভাবে সেদ্ধ হচ্ছে কিনা। ভালোভাবে সেদ্ধ হয়ে গেলে গরম মশলা আর ঘি ছড়িয়ে নামিয়ে নিন। তারপর রুটি বা গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই দুর্দান্ত রেসিপি।

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।