Food

বড়ি নয়, এই গরমে পোস্ত বাটা আর টক দই দিয়ে রেঁধে ফেলুন চালকুমড়ো, রইল রেসিপি

Chalkumro with Curd Recipe: এসে গেছে গ্রীষ্মকাল। ইতিমধ্যেই গরমের চোটে নাজিহাল বঙ্গবাসী। ঠাণ্ডা জল বা শরবত ছাড়া যে কিছুই মুখে রুচ্ছেনা কারুর। গরমের সময় প্রায় সমস্ত বাঙালি বাড়িতেই মাছ, মাংস এবং সর্বোপরি মশলাদার, বেশি তেল ঝাল যুক্ত জায়গা নিয়ে নেয় শাকসবজিতে ভরপুর নানা পুষ্টিকর, কম তেল, ঝাল, মশলা যুক্ত, সহজে হজম হয়ে যাওয়ার মতো সুস্বাদু খাওয়াদাওয়ার। এই অসস্তিকর গরমে ডাল ভাত যেন অমৃত সমান।

তবে গরমকালে কিন্তু সবজির অভাব হয়না একেবারেই। আপনাদের খুব চেনা সবজি খুব সহজেই রেঁধে ফেলতে পারবেন দারুন দারুন অচেনা পদ। যেমন এই ধরুন চালকুমড়ো, চালকুমড়ো দিয়ে ঘন্ট বানিয়ে নিলে জমে যায় মধ্যাহ্ন ভোজ। তবে চালকুমড়ো তো অনেকবার খেয়েছেন তাহলে চলুন এবার স্বাদ বদলের জন্য বানিয়ে ফেলুন একটা দারুন পদ, পোস্ত বাটা এবং গরম টক দই দিয়ে চালকুমড়ো। রেসিপিটি বানানো যতটা সহজ ততটাই সুস্বাদু। তাহলে চলুন জেনে নিই কিভাবে বানাবেন এই রেসিপিটি।

উপকরণ:

চালকুমড়ো ৫০০ গ্রাম, পোস্ত ৩ টেবিল চামচ, এক কাপ টক দই, ২ চা চামচ কাঁচালঙ্কা কুচি, সামান্য পরিমাণে জিরে, ৩ চা চামচ সর্ষে বাটা, আধ কাপ ধনে পাতা কুচি, স্বাদ অনুযায়ী চিনি, পরিমাণ অনুযায়ী তেল এবং স্বাদ অনুযায়ী লবণ

প্রণালি:

রান্না শুরুর কিছুক্ষন আগে প্রথমে ভিজিয়ে রাখুন পোস্তর দানাগুলো। প্রায় আধ ঘন্টা পর কাঁচালঙ্কা আর পোস্ত নিয়ে একসঙ্গে মিক্সি বা ভালো করে শীলনড়ায় বেঁটে নিয়ে একটি পাত্রে তুলে রাখুন। তারপর চালকুমড়োটি ভালো করে জলে ধুয়ে কুচি কুচি করে কেটে নিন একটি পাত্রে তুলে রাখুন। তারপর সেই পাত্রে সর্ষে বাটা, টকদই এবং পোস্ত বাটা দিয়ে আগে কুচিয়ে রাখা চালকুমড়োর সঙ্গে ম্যারিনেট করে ১৫-২০ মিনিটের জন্য রেখে দিন।

তারপর কড়াইয়ে দিয়ে দিন সর্ষের তেল। তেল গরম হয়ে এলে দিয়ে দিন কাঁচালঙ্কা এবং জিরে ফোড়ন দিয়ে দিন। এরপর কড়াইয়ে আগে থেকে ম্যারিনেট করে রাখা চালকুমড়ো দিয়ে ভালো করে নাড়াচড়া করে ঢাকা দিয়ে রাখুন কিছুক্ষণ। এর ২-৩ মিনিট পর ঢাকনা খুলে ঢাকনা খুলে স্বাদ অনুযায়ী নুন, পরিমাণ অনুযায়ী তেল এবং স্বাদ অনুযায়ী চিনি দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রাখুন আরও কিছুক্ষণ। এবারে রান্না থেকে গন্ধ ছাড়তে শুরু করলে গ্যাস বন্ধ করে কড়াইয়ে নামিয়ে ঢেলে নিন একটি পাত্রে। তারপর ওপর দিয়ে ধনে পাতার কুচি ছড়িয়ে গরম ভাত বা রুটির সঙ্গে পরিবেশন করুন এই রেসিপি। স্বাদে কিন্তু অতুলনীয়।

আরও পড়ুন: গরম থেকে স্বস্তি পেতে বাড়িতেই বানিয়ে ফেলুন কাঁচা আমের আইসক্রিম, রইল রেসিপি

Ruhi Roy

রুহি রায়, গণ মাধ্যম নিয়ে যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর পাশ। সাংবাদিকতার প্রতি টানে এই পেশায় আসা। বিনোদন ক্ষেত্রে লেখায় বিশেষ আগ্রহী। আমার লেখা আরও পড়তে এখানে ক্লিক করুন।